তপন দত্ত হত্যা মামলায় রাজ্য সরকারের আবেদন খারিজ 

Written by SNS September 30, 2022 1:50 pm

হাওড়া,৩০ সেপ্টেম্বর —  ২০১১ সালে খুন হয়েছিলেন হাওড়ার তৃণমুল নেতা  তপন দত্ত। সেই ঘটনায় নাম জড়িয়েছিল রাজ্যের মন্ত্রী অরূপ রায় সহ ১৩ জনের।রাজ্যের আবেদন ছিল সিআইডি এই মামলার তদন্ত করবে।  কিন্তু শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ পরিষ্কার জানিয়ে দিল, সিআইডি বা রাজ্য পুলিশ দিয়ে নয়, সিবিআই যেভাবে এই মামলার তদন্ত করছিল, সেভাবেই চালিয়ে যাবে।

গত ৯ জুন তপন দত্ত হত্যা মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছিল সরকার ও অন্যতম অভিযুক্ত ষষ্ঠী গায়েন। রাজ্যের আবেদন ছিল, এই মামলার তদন্ত সিআইডি যেমন করছিল তেমন করুক, সিবিআইয়ের প্রয়োজন নেই। কিন্তু শুক্রবার সেই আবেদন খারিজ করে দিল ডিভিশন বেঞ্চ।

তপন দত্ত হত্যা মামলায় কে ১৩ জনের নাম জড়িয়ে ছিল।  পরে দেখা যায় এই  মামলার চার্জশিট থেকে ৮ জনের নাম বাদ গিয়েছিল। এর পরই আদালতের দ্বারস্থ হন তপন দত্তের স্ত্রী প্রতিমা।হাইকোর্টের নির্দেশের পর সুপ্রিম কোর্টেও গিয়েছিল অভিযুক্তরা। কিন্তু দেশের শীর্ষ আদালতও হাইকোর্টের নির্দেশ বহাল রেখেছিল। সেই সময় রাজ্য সরকার সুপ্রিম কোর্ট থেকে মামলা তুলে এনে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে সিবিআই তদন্তের নির্দেশ প্রত্যাহারের আবেদন জানায়। সেই আবেদনই খারিজ হয়ে গেল।