অমিত শাহ-কে পরিবারতন্ত্রের পাল্টা খোঁচা স্ট্যালিন-পুত্র উদয়নিধির 

Written by SNS July 30, 2023 8:39 pm

চেন্নাই, ৩০  জুলাই – ফের বিতর্কের কেন্দ্রবিন্দুতে অমিত শাহ-উদয়নিধি বিবাদ। তামিলনাড়ুতে গিয়ে মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন এবং ডিএমকে জোটকে পরিবারতন্ত্র নিয়ে খোঁচা দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এবার তার পালটা জবাব দিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্ট্যালিনের পুত্র তথা  রাজ্যের ক্রীড়ামন্ত্রী উদয়নিধি স্ট্যালিন । প্রশ্ন তুললেন, কীসের ভিত্তিতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সচিব পদে বসেছেন অমিত শাহর ছেলে জয় শাহ? “কত রান করেছিলেন আপনার ছেলে?”

শুক্রবার রামেশ্বরমে রাজ্য বিজেপির  প্রধান কে আন্নামালাইয়ের পদযাত্রার আনুষ্ঠানিক সূচনা করেন অমিত শাহ। সেখানে তাঁর বক্তব্যে পরিবারতন্ত্রের প্রসঙ্গ তুলে মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন এবং ডিএমকে জোটকে আক্রমণ করেন অমিত শাহ। মুখ্যমন্ত্রী স্ট্যালিনের ছেলেকে পরিবারবাদের উদাহরণ হিসাবে তুলে ধরে দাবি করেছিলেন, ডিএমকে আসলে পরিবারতান্ত্রিক দল। ছেলে উদয়নিধিকে তুলে ধরাই স্ট্যালিনের একমাত্র লক্ষ্য।
রবিবার তার পাল্টা জবাব দেন উদয়নিধি। শাহর মন্তব্যের প্রসঙ্গ টেনে উদয়নিধি বলেন, আর পাঁচ জন জনপ্রতিনিধির মতো ভোটে লড়ে জিতে তবেই বিধায়ক হয়েছেন। আর বিধায়ক হওয়ার পর তাঁকে মন্ত্রী করা হয়েছে। তিনি বলেন, “অমিত শাহ বলেছেন যে আমাদের দলের নেতাদের লক্ষ্যই হল আমাকে মুখ্যমন্ত্রী করা। কিন্তু আমিও অমিত শাহকে জিজ্ঞাসা করতে চাই, আপনার ছেলে কীভাবে বিসিসিআই-এর সচিব হলেন?” স্ট্যালিনপুত্রের কটাক্ষ, “তিনি (জয় শাহ) ক’টি ক্রিকেট ম্যাচ খেলেছেন এবং কত রান করেছেন?”
দক্ষিণের রাজ্যে ক্ষমতা বিস্তারে বিজেপির অন্যতম অস্ত্র  পরিবারতন্ত্র রাজনৈতিক পর্যবেক্ষকদের ব্যাখ্যা, বিরোধীদের বিরুদ্ধে পরিবারতন্ত্রের অভিযোগ তুললেও, জয় শাহ ক্রিকেট বোর্ডের সচিব পদে বসতে পারেন কিভাবে বসতে পারেন , তা নিয়ে নতুন করে প্রশ্ন তুলে পরিবারতন্ত্রের অস্ত্র এবার বিজেপির  দিকেই তাক করেছে বিরোধীরা। ডিএমকে নেতাদের দাবি,  পরিসংখ্যান দেখলে স্পষ্ট হবে, আসলে কোন রাজনৈতিক দল পরিবারতন্ত্রের সাধনা করছে । উল্লেখ্য, জয় শাহর বিসিসিআইয়ের সচিব পদ নিয়ে  বিতর্ক আগেও হয়েছে। কোন মন্ত্রে তিনি একলাফে ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্যতম শীর্ষপদে বসলেন, তা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস-সহ একাধিক বিরোধী দল। সেই অস্ত্রেই এবার প্রতিপক্ষকে ঘায়েল করতে চান উদয়নিধি স্ট্যালিন ।