আগামী ৫ দিন তাপপ্রবাহের সতর্কতা, সতর্ক করতে আবহাওয়া দফতরের বিশেষ বুলেটিন  

Written by SNS June 5, 2023 8:03 pm

কলকাতা, ৫ জুন – আগামী ৫ দিন ৩ থেকে ৫ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রা। রাজ্যের বিভিন্ন জেলায় সামনের পাঁচটি দিন, মঙ্গল থেকে শনিবার এই তাপমাত্রা বাড়ার সতর্কবার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর। গত কয়েকদিন ধরেই প্রখর রোদ আর প্রচন্ড দহন জ্বালায় পুড়ছে রাজ্যবাসী। আপাতত এর হাত থেকে রাজ্যবাসীর কোনও নিস্তার নেই। সোমবার পুরুলিয়ায় রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৬ ডিগ্রি সেলসিয়াসের ঘর ছুঁয়ে যায়। এরপরই বিকেলে আবহাওয়া দফতরের তরফে একটি বিশেষ বুলেটিন প্রকাশ করা হয়। এই বুলেটিনে জানানো হয়, সোমবার, অর্থাৎ ৫ জুন থেকে আগামী শনিবার, ১০ জুন পর্যন্ত দাবদাহ চলবে উত্তর থেকে  দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। বুলেটিনে বলা হয়েছে আগামী ৫ দিন রাজ্যের তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। এমনকি, এই ৫ দিন রাজ্যজুড়ে শুষ্ক গরম হাওয়া বইবে বলেও সতর্ক করেছে আবহাওয়া দফতর। তবে কলকাতায় তাপপ্রবাহের কোনও সতর্কবার্তা নেই।  

সোমবার পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, মালদহ এবং দুই দিনাজপুরের কিছু কিছু জায়গায় তাপপ্রবাহ চলে। মঙ্গলবার তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, মালদহ এবং দুই দিনাজপুরে। ৭  জুন থেকে ১০ জুন পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে এই সমস্ত জেলার পাশাপাশি হাওড়া ও হুগলিতেও। বাকি জেলায় তাপপ্রবাহের সতর্কতা না থাকলেও আর্দ্রতাজনিত অস্বস্তিকর আবহাওয়া থাকবে ।

তবে কিছুটা স্বস্তির খবর কলকাতাবাসীর জন্য। কলকাতায় তাপপ্রবাহের সতর্কতা নেই। বুধ এবং বৃহস্পতিবার বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে  জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে বৃষ্টি হলেও স্বস্তি মিলবে না কলকাতায়। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস। সেই তাপমাত্রা আগামী দিনে আরও দু’-এক ডিগ্রি বাড়তে পারে জানান আবহবিদেরা।

মানুষকে সতর্ক করতে সোমবার থেকে শনিবার পর্যন্ত বিশেষ বুলেটিনে সপ্তাহের শেষ পর্যন্ত রাজ্যবাসীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জারি করা হয়েছে বিশেষ নির্দেশিকা।

সমস্যা যেগুলি হতে পারে – 

১। প্রখর তাপমাত্রা

২। যাঁরা শারীরিকভাবে অসুস্থ , বা যাঁরা গরম সহ্য করতে পারেন না, তাঁদের সমস্যা হতে পারে 

৩। শিশু ও বয়স্ক মানুষ, যাঁদের দীর্ঘকালীন রোগ রয়েছে, যাঁরা দীর্ঘক্ষণ রোদে থেকে ভারী কাজ করেন, তাঁরা আক্রান্ত হতে পারেন

৪। সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বাইরে বা রোদে থাকলে শরীরে ব্যথা এবং গায়ে র‌্যাশ বেরোতে পারে

কী ভাবে সাবধান হবেন?

১। দীর্ঘক্ষণ রোদে থাকা চলবে না

২। হালকা রঙের ঢিলেঢালা সুতির জামা পড়তে হবে

৩। বাইরে বেরোলে কাপড়, টুপি, ছাতা দিয়ে মাথা ঢাকতে হবে 

৪। তেষ্টা না পেলেও প্রচুর পরিমানে জল খেতে হবে

৫। ওআরএস বা বাড়িতে তৈরি পানীয়  লস্যি, লেবু জল, ঘোল খেতে হবে 

৬। সরাসরি রোদ এড়িয়ে যেতে হবে 

৭। ভারী কাজ দুপুরের দিকে না করে দিনের যে সময় কম তাপমাত্রা থাকবে , তখন করতে হবে

৮। বাইরে কাজ করলে বিশ্রামের সময় বৃদ্ধি করা, প্রয়োজনে কিছুক্ষণ অন্তর সামান্য বিশ্রাম নেওয়া

৯। অন্তঃসত্ত্বা শ্রমিকদের প্রতি বিশেষ নজর

১০। হিট স্ট্রোক, হিট ক্র্যাম্প বা হিট র‌্যাশের লক্ষ্মণ বুঝতে হবে।  এই সময় দুর্বলবোধ করা , মাথা ঘোরা,  মাথা যন্ত্রণা , প্রবল ঘাম, গা-বমি ভাব, এমনকি ফিট হওয়ার মতো লক্ষ্মণ দেখা দিতে পারে। তখন নিকটবর্তী হাসপাতাল বা চিকিৎসা কেন্দ্রে যোগাযোগ করতে হবে।