ফের আইনি ঝামেলায় শাকিরা

Written by SNS September 28, 2023 6:03 pm
মাদ্রিদ: ফের আইনি ঝামেলায় শাকিরা। স্পেনে কর ফাঁকির অভিযোগে আইনি জটিলতায় পড়েছেন শাকিরা। এনবিসি নিউজের একটি প্রতিবেদন অনুসারে,  বার্সেলোনায় স্প্যানিশ কর্তৃপক্ষ গায়িকাকে ৬.৭ মিলিয়ন ইউরো অর্থাৎ ৭.১ মিলিয়ন ডলার (প্রায় ৭৮ কোটি টাকা) কর ফাঁকির জন্য অভিযুক্ত করেছে।

প্রতিবেদন অনুসারে, শাকিরা ২০১৮ সালে স্প্যানিশ সরকারকে উল্লিখিত অর্থ প্রদান করতে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। তিনি ট্যাক্সের পরিমাণ এড়াতে একটি অফশোর কম্পানিকে ট্যাক্স হেভেনে ব্যবহার করেছেন বলে অভিযোগ রয়েছে।

বার্সেলোনার প্রসিকিউটররা শাকিরাকে মায়ামিতে অভিযোগের বিষয়ে অবহিত করেছেন। বর্তমানে মায়ামিতে বাস করেন গায়িকা।
ইতিমধ্যে শাকিরাকে ২০ নভেম্বর বার্সেলোনায় একটি পৃথক আইনি মামলায় বিচারের মুখোমুখি হতে হবে, যে মামলায় ১৫.৪ মিলিয়ন ট্যাক্স দিতে ব্যর্থ হওয়ার অভিযোগ রয়েছে গায়িকার বিরুদ্ধে। মামলাটির ক্ষেত্রে, প্রসিকিউটররা অভিযোগ করেন, তিনি ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে এই কর দিতে ব্যর্থ হন।

উক্ত সময়কালে তিনি স্পেনে অর্ধেকেরও বেশি সময় কাটিয়েছেন। 

তবে বেশ কিছু প্রতিবেদনে উঠে আসে, শাকিরা স্প্যানিশ প্রসিকিউটরদের দাবিগুলো প্রত্যাখ্যান করেছিলেন এবং বলেছিলেন, তিনি ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে স্পেনের বাসিন্দা ছিলেন না। স্প্যানিশ আইন অনুসারে, সেখানে এক বছরে ১৮৩ দিন বা তার বেশি সময় কাটালে তবেই কর দিতে হবে। শাকিরা উল্লেখিত সময়ের মধ্যে স্পেনে এতটা সময় কাটাননি বলে জানান।

তিনি দাবি করেন, তিনি ২০১২-১৪ সময়কালে মার্কিন সরকারকে ১০,১৪১,০৭৫ ডলার কর প্রদান করেছেন।
শাকিরা তার সাবেক প্রেমিক ও জনপ্রিয় ফুটবলার জেরার্ড পিকের সাথে স্পেনে দীর্ঘ সময় বসবাস করেছেন। এই জুটির দাম্পত্য জীবনে দুটি সন্তান রয়েছে। ১১ বছর একসাথে থাকার পর গত বছর বিচ্ছেদ ঘটে শাকিরা-পিকের। বিভিন্ন প্রতিবেদনে উঠে আসে, পিকের বিশ্বাসঘাতকতার কারণে ব্রেকআপ হয়েছিল দুজনের।

পিকে ক্লারা চিয়া মার্টি নামের এক নারীর সাথে সম্পর্কে জড়ান এবং শাকিরার সঙ্গে প্রতারণা করেন। এর পরই বিচ্ছেদের সিদ্ধান্ত নেন শাকিরা। বর্তমানে দুই সন্তানকে নিয়ে মায়ামিতে স্থানান্তরিত হয়েছেন বিশ্বখ্যাত এই পপতারকা।