চতুর্থ বার ফের বাড়বে বাড়ি, গাড়িতে সুদের হার, রিজার্ভ ব্যাঙ্ক ফের রেপো রেট বাড়াল

Written by SNS December 7, 2022 5:24 pm

দিল্লি, ৭ ডিসেম্বর- চতুর্থ বার ফের বাড়তে চলেছে বাড়ি, গাড়ি, ব্যক্তিগত ঋণে সুদের হার। তার সঙ্গে আরও বাড়তে চলেছে মাসিক কিস্তির অঙ্ক । কারণ বুধবার মানিটারি পলিসি ঘোষণা করতে গিয়ে রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর শক্তিকান্ত দাস জানিয়ে দিলেন, রেপো রেট আরও ৩৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.২৫ শতাংশ করা হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক যে হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে টাকা ধার দেয় তাকে রেপো রেট বলা হয়। অর্থাৎ রেপো রেট বাড়ালে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে বেশি হার সুদ গুণতে হয়। ফলে অনিবার্যভাবেই বাড়ি, গাড়ি, ব্যক্তিগত ঋণে সুদের হার বাড়িয়ে দেয় বাণিজ্যিক ব্যাঙ্কগুলি।

এর আগে পরপর তিন বার ৫০ বেসিস পয়েন্ট করে রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। মুদ্রাস্ফীতির কারণ দেখিয়ে এবারও তা বাড়ানো হল। রিজার্ভ ব্যাঙ্কের মানিটারি পলিসি কমিটিতে সংখ্যাগরিষ্ঠের মত নিয়ে রেপো রেট বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর।

এদিন রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বৃদ্ধির ঘোষণা করার পরে ব্যাঙ্কবাজার ডট কমের সিইও আদিন শেট্টি সংবাদমাধ্যমকে বলেন, প্রত্যাশিত ভাবেই রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। কারণ, মুদ্রাস্ফীতির হার ৪ শতাংশের বেশি। তাকে নিয়ন্ত্রণে রাখার জন্য এ ছাড়া কোনও উপায় ছিল না”। তাঁর কথায়, এটা ঠিকই যে মুদ্রাস্ফীতির হার মাঝারি রয়েছে। কারণ এর আগে এ বছরই ৫ বার রেপো রেট বাড়ানো হয়েছে। ফলে রেপো রেটও এখন অনেকটাই উপরের দিকে রয়েছে।