মন্দার জের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে

Written by SNS January 18, 2023 4:25 pm
দাভোস ,১৮ জানুয়ারী — মন্দার জের এবার তথ্যপ্রযুক্তি ক্ষেত্রেও। যখন বিশ্বের একাধিক বড় সংস্থাগুলি কর্মী ছাঁটাই-এর ইঙ্গিত দিচ্ছে, তখন সেই সম্ভাবনর সবুজ সঙ্কেত দিল ব্লুমবার্গের রিপোর্ট। এই রিপোর্টে বলা হয়েছে, তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট বুধবার থেকেই কর্মী ছাঁটাই শুরু করে দিচ্ছে। ব্লুমবার্গের রিপোর্টে নির্দিষ্ট করে দাবি করা হয়েছে, ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে কর্মী ছাঁটাই শুরু করতে চলেছে মাইক্রোসফ্ট। এরপর সংস্থার অন্যান্য বিভাগেও কর্মী সংখ্যা কমানোর পথে হাঁটবে সংস্থাটি।যদিও মাইক্রোসফ্টের এক মুখপাত্র সংবাদসংস্থা এএফপির কাছে এই বিষয়ে কোনোরকম মন্তব্য এড়িয়ে যান.

কোভিড পরবর্তী মন্দার আঁচ বিশ্ব অর্থনীতির উপর প্রভাব বিস্তার করছে। কোন দেশে সেই মন্দার আঁচ কতটা প্রভাব ফেলবে তা নির্ভর করবে সেই দেশের অর্থনৈতিক অবস্থার ওপর. গত সোমবার থেকে দাভোসে শুরু হয়েছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সাধারণ সভা। সেখানে বিভিন্ন  অর্থনীতিবিদ মন্দার কথা বলেছেন। তাঁদের মতে, কোভিড পরবর্তী বিশ্ব অর্থনীতিতে যা অনিবার্য ছিল তা ধীরে ধীরে থাবা বসাতে চলেছে। তবে সেই রিপোর্টে এও বলা হয়েছে, কোন দেশে তার কী অভিঘাত হবে তা নির্ভর করবে সেই দেশের আর্থিক ব্যবস্থার উপর। বছরের গোড়া থেকে মন্দা রোখার দাওয়াই দেওয়ার পরামর্শ দিয়েছেন তাঁরা।

নতুন বছরের শুরুতেই আমাজন প্রায় কুড়ি হাজার কর্মীকে একদিনে ছেঁটে ফেলেছে। তার আগে গত অগস্টে মেটাও তাদের শ্রমশক্তিতে কাটছাঁট করেছিল। এবার সেই পথে হাঁটতে চলেছে মাইক্রোসফ্টও।