জানুয়ারির ২১-২৩ এই মোদির হাতে রাম মন্দিরের উদ্বোধন, জানাল ট্রাস্ট

Written by SNS August 2, 2023 4:10 pm

দিল্লি, ২ অগাস্ট– নতুন বছরের প্রথম মাসেই দ্বার খুলতে চলেছে রামমন্দিরের। তারপর মোদির উদ্বোধনের মাধ্যমে জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে রামমন্দির। তবে রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট আগেই জানিয়েছিল একথা। এবার ট্রাস্ট জানাল উদ্ধোধনের দিন-তারিখ।

মন্দির নির্মাণের দায়িত্বপ্রাপ্ত রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের কোষাধ্যক্ষ স্বামী গোবিন্দ গিরি জানিয়েছেন, জানুয়ারির ২১ থেকে ২৩, এই তিনদিনের মধ্যে যে কোনও একটি দিন প্রধানমন্ত্রীকে বেছে নিতে বলা হয়েছে। প্রধানমন্ত্রী তারিখ চূড়ান্ত করলে উদ্বোধন অনুষ্ঠানের জন্য আমন্ত্রণপত্র পাঠানো শুরু হবে। তিনি আরও জানান, উদ্বোধনের আগে-পরে টানা ১৪ দিন রামলীলা, রামকথার আয়োজন করা হবে দেশের প্রতিটি প্রান্তে।

সূত্রের খবর, রামমন্দিরের উদ্বোধনের সময় ডাকা হবে বিশ্বের নানা দেশের হিন্দু ধর্মাবলম্বী বিশিষ্টজনকে। প্রসঙ্গত, ২০২০-র ৫ অগস্ট করোনা পরিস্থিতির মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাম মন্দিরের শিলান্যাস করেছিলেন। তার আগে সুপ্রিম কোর্ট ২০১৯-এর ৯ নভেম্বর ঐতিহাসিক রায়ে অযোধ্যার আড়াইশো বছরের পুরনো মন্দির-মসজিদ বিবাদের নিষ্পত্তি করে দিয়ে বিতর্কিত জমি রামচন্দ্রের জন্মস্থান বলে ঘোষণা করে। সেই সঙ্গে সেখানে রাম মন্দির নির্মাণেরও অনুমতি দেয় শীর্ষ আদালত। ১৯৯২-এর ৬ ডিসেম্বর পর্যন্ত ওই জমিতেই ছিল সাড়ে পাঁচশো বছরের পুরনো বাবরি মসজিদ।

গোবিন্দ গিরি জানান, তাঁরা উদ্ধোধন অনুষ্ঠানের একটি প্রাথমিক পরিকল্পনা স্থির করেছেন। তা হল, মূল উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছাড়া শুধু সাধুসন্তরা উপস্থিত থাকবেন। এরপর গোটা দেশ ও বিশ্ববাসীর জন্য অনুষ্ঠিত হবে আনুষঙ্গিক নানা অনুষ্ঠান।