মাঝরাতে স্টেশন মিস থেকে বাঁচাবে রেলই 

Written by SNS September 29, 2023 5:23 pm

দিল্লি, ২৯ সেপ্টেম্বর– ভোর রাতে দূরপাল্লার ট্রেন ধরতে হলে মহাবিপদ। আবার মাঝরাতে ট্রেন থেকে গন্তব্যে নামতে হলে আরও বিপদ। ঘুম যেন ভাঙতে চায়না। অথচ ট্রেন মিস হওয়ার ভয়। স্টেশন মিস হওয়ার ভয়ে সারারাত জেগে বসে থাকতে হয় যাত্রীদের। একটু চোখ লেগে গেলেই মুশকিল। ঘুমন্ত অবস্থায় গন্তব্য স্টেশন পেরিয়ে গেলে মাঝরাতে তখন আরেক ঝক্কি। পরের স্টেশনে নেমে গন্তব্যে পৌঁছতে হয় অন্য কোনওভাবে। তবে এবার মুশকিল আসন রেলই। যাত্রীদের এই সমস্যা দূর করতে এবার দারুণ উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল।

ভারতীয় রেল এখন চালু করছে ডেসটিনেশন অ্যালার্ট ওয়েক আপ অ্যালার্ম। এই নতুন সিস্টেমের মাধ্যমে দূরপাল্লার ট্রেনের যাত্রীদের মাঝরাতে গন্তব্যে ঠিকমতো নামিয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছে রেল। গন্তব্য আসার ২০ মিনিট আগেই যাত্রীদের সতর্ক করে দেওয়া হবে। কেউ ঘুমোলে তাঁর ঘুমও ভাঙিয়ে দেওয়া হবে রেলের তরফেই। রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত এই পরিষেবা পাওয়া যাবে।

রেলের তরফে একটি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। যে যাত্রী রেলের এই ডেসটিনেশন অ্যালার্ট ওয়েক আপ অ্যালার্ম পরিষেবার সুবিধা নিতে চান, তাঁদের ওই নির্দিষ্ট নম্বরে ফোন করতে হবে। নম্বরটি হল ১৩৯। এর জন্য মাত্র ৩ টাকা বাড়তি দিতে হবে রেলকে।

ওই নম্বরে ফোন করে সিস্টেম বুক করলে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত যে কোনও সময়ে নির্দিষ্ট স্টেশন আসার ২০ মিনিট আগে রেলের তরফে যাত্রীর ঘুম ভাঙিয়ে তাঁকে সতর্ক করে দেওয়া হবে। যাতে জিনিসপত্র ঠিকমতো গুছিয়ে নিয়ে যথাসময়ে তাঁরা নেমে যেতে পারেন। রেলের এই নতুন পরিষেবাকে অনেকেই সাধুবাদ জানিয়েছে।