অসন্তোষ কমাতে এক ধাপে রেলকর্মীদের মোটা বেতন বৃদ্ধির ঘোষণা রেলমন্ত্রীর

Written by Sunita Das November 17, 2022 5:46 pm
দিল্লি, ১৭ নভেম্বর– দীর্ঘদিন ধরে চলতে থাকা রেল কর্মীদের অসন্তোষ কমাতে এবার বেতনের পন্থায় নিল রেল মন্ত্রক। এক দুই নয়, একেবারে প্রায় ৪ হাজার টাকা বেতন বাড়তে পারে রেল কর্মীদের। এই ঘোষণা করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব । সেখানেই অন্তত ৮০ হাজার রেলকর্মীর বেতন বাড়ার সুযোগ থাকবে।

রেলের সুপারভাইজরি ক্যাডারের অন্তর্ভুক্ত কর্মীদেরই মাইনে বাড়তে চলেছে। স্টেশন মাস্টার, টিকিট চেকার-সহ একাধিক বিভাগে কর্মরত রেলকর্মীদের বেতন বাড়তে চলেছে। রেলমন্ত্রীর ঘোষণার সঙ্গে সঙ্গেই অন্তত চল্লিশ হাজার কর্মীর মাইনে বাড়বে বলে জানা গিয়েছে। বেশ কিছু প্রক্রিয়ার পরে কর্মীরা এই ঘোষণার সুফল পাবেন। জানা গিয়েছে, এক ধাপে আড়াই হাজার থেকে চার হাজার টাকা পর্যন্ত বেতন বাড়বে সংশ্লিষ্ট রেলকর্মীদের।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বুধবার ঘোষণা করে জানিয়ে দেন, গত ১৬ বছর ধরে সুপারভাইজরি ক্যাডার কর্মীদের বেতন বাড়েনি। কেবলমাত্র পরীক্ষা দিয়ে প্রোমোশন হলেই তাঁদের বেতন বাড়ার সম্ভাবনা থাকত। কিন্তু গ্রুপ বি’তে পরীক্ষা দিয়ে তিন হাজার সাতশো কর্মীর প্রোমোশন হত। তাহলে বিপুল সংখ্যক কর্মীর বেতন বাড়ত না। সেই জন্যই কর্মীদের জন্য নতুন নিয়ম আনতে চাইছে রেল।

কর্মীদের বেতন বাড়াতে গিয়ে রেলের খরচের পরিমাণ বাড়বে। কিন্তু তার জন্য সাধারণ মানুষের উপরে চাপ পড়বে না। রেলমন্ত্রী বলেছেন, ডিজেলের ভাড়া বাবদ বড় অঙ্কের টাকা সাশ্রয় করা হচ্ছে। সেই অর্থ থেকেই বেতন বাড়ানো হবে।