রাহুল – প্রিয়াঙ্কার সম্পর্কের অবনতি ?  ভিডিও প্রকাশ করে অভিযোগ বিজেপির  

Written by SNS September 4, 2023 7:23 pm

দিল্লি, ৪ সেপ্টেম্বর – ইন্ডিয়া জোটের বৈঠকে অনুপস্থিত প্রিয়াঙ্কা গান্ধি।বিজেপির দাবি,  প্রিয়াঙ্কার সঙ্গে রাহুলের দূরত্ব তৈরি হয়েছে। রাখিবন্ধন উৎসবেও রাহুলের হাতে কোনও রাখি দেখা যায়নি।’

উল্লেখ্য, রাখিবন্ধন উৎসবের দিন রাহুল গান্ধি ছিলেন কর্নাটকে।সেখানে গৃহলক্ষ্মী প্রকল্পের উদ্বোধন করেন তিনি। এই প্রকল্পে প্রতি মাসে মহিলাদের দু’হাজার টাকার ভাতা দেওয়া হবে। বিজেপির পোস্ট করা ভিডিও-র জবাব হিসেবে কংগ্রেস সমর্থকরা একটি পালটা ভিডিও প্রকাশ করেছেন। যেখানে দেখা যাচ্ছে, কর্নাটকে মঞ্চে রাহুল গান্ধি বোনের বেঁধে দেওয়া রাখি সবাইকে দেখাচ্ছেন।
‘এই তো রাহুল গান্ধীর হাতে রাখি।’ রাখি বন্ধন উৎসবের দু’দিন পর রবিবার বিকালে এমনই মন্তব্য-সহ একটি ছবি এক্স হ্যান্ডেলে শেয়ার করেছেন বেশ কয়েকজন কংগ্রেস নেতা। তাঁদের বক্তব্য, যাঁরা বলছেন রাহুল গান্ধিকে তাঁর বোন প্রিয়াঙ্কা এবার রাখি পরাননি, তাঁরা একবার ডাক্তারের কাছে গিয়ে চোখ দেখিয়ে নিন।
সুপ্রিয়া শ্রীনাথে বলেন, ‘বিজেপি-র মতো সমস্ত পরিবারের সমীকরণ কিংবা বন্ধন একই রকম হয় না।’ রাহুলের হাতে রাখি বাঁধা একটি ছবি পোস্ট করে কংগ্রেসের এই নেত্রী আরও লেখেন, ‘রাখিবন্ধনের দিন রাহুল গান্ধি রাখি পরেছিলেন। এই রাখি তাঁর হাতে সারাবছর দেখা যায়।’
ভিডিয়ো প্রকাশ করে বিজেপি-র দাবি, প্রকাশ্যে ভাই-বোনের মধ্যে যে সহজ স্বচ্ছ সম্পর্ক তুলে ধরা হয় তা আসলে লোক-দেখানো। আসলে রাহুল ও প্রিয়াঙ্কার সম্পর্ক মোটেই সুখকর নয়। এক্স হ্যান্ডেলে প্রকাশ করা ভিডিওর ক্যাপশনে বিজেপির তরফে লেখা হয়, ‘আর পাঁচজন ভাই-বোনের মতো সম্পর্ক নয় রাহুল এবং প্রিয়াঙ্কার। রাহুলের সুরে নাচছে গোটা কংগ্রেস। অথচ প্রিয়াঙ্কা তাঁর দাদার থেকে অনেকাংশে এগিয়ে। সোনিয়া গান্ধিও রাহুলের প্রতি পক্ষপাতদুষ্ট। এই ভিডিও দেখেই বুঝতে পারবেন প্রিয়াঙ্কা গান্ধিকে কেবলমাত্র ভোটের প্রচারের জন্য কাজে লাগানো হয়।’
বিজেপির পোস্ট করা ভিডিওতে আরও বলা হয়েছে হিমাচল প্রদেশে মোট ২৮ টি রেলিতে নেতৃত্ব দেন প্রিয়াঙ্কা গান্ধি। দলের জয়ে তাঁর বড় ভূমিকা ছিল।  
অথচ রাহুলের জন্য ৩৯টি ভোটে হেরেছে কংগ্রেস। তা সত্ত্বেও সমস্ত ক্রেডিট দেওয়া হয় রাহুল গান্ধিকেই। গৃহলক্ষ্মী প্রকল্পের উদ্বোধনও হয় তাঁর হাত দিয়েই। আর সে কারণেই কর্নাটকে জয়ের পর মঞ্চে রাহুলের থেকে দূরত্ব বজায় রেখেছিলেন প্রিয়াঙ্কা গান্ধি ।’
 
পারিবারিক ধারা বজায় রেখে ভাই-বোন দুজনেই রাজনীতির ময়দানে। ২০২৪ লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির বিরুদ্ধে রুখে দাঁড়াতে প্রস্তুত দুঁদে দুই রাজনীতিবিদ। কিন্তু, নিজেদের মধ্যে না কি এখন মতের মিল হচ্ছে না রাহুল-প্রিয়াঙ্কার। গান্ধি পরিবারের এই দুই উত্তরসূরীর মধ্যে তবে কি সম্পর্কের কোন অবনতি হয়েছে ?
তবে এই ভিডিও-র সামান্য অংশই রাখি সংক্রান্ত। মূল বিষয় প্রিয়াঙ্কা রাহুলের উপর বেজায় ক্ষিপ্ত। কারণ রাহুল তাঁকে দলের সামনের সারিতে আসতে দিতে চান না। অথচ, দলের জন্য পরিশ্রম করে চলেছেন প্রিয়াঙ্কা।

ভিডিওয় বলা হয়েছে, লালুপ্রসাদের দুই পুত্র তেজপ্রতাপ ও তেজস্বী, সমাজবাদী পার্টিতে কাকা শিবপালের সঙ্গে ভাইপো অখিলেশ এবং এনসিপি’তে অজিত পাওয়ারের সঙ্গে বোনের তিক্ত সম্পর্কের মতোই এখন তলানিতে রাহুল-প্রিয়া ঙ্কার সম্পর্ক। বিজেপি দাবি করেছে, প্রিয়াঙ্কার এখন চোখ খুলে গিয়েছে। তিনি বুঝতে পারছেন, দলের জন্য তিনি যে পরিমাণ ত্যাগ স্বীকার করেছেন সেই তুলনায় পাননি কিছুই। আর এর পিছনে রাহুল ষড়যন্ত্র রয়েছে।

বিজেপি’র আরও দাবি মা সোনিয়াও বারবার রাহুলকে এগিয়ে দিয়ে প্রিয়াঙ্কাকে কোণঠাসা করে রেখেছেন। যদিও রাহুল এবং সোনিয়ার কেউই প্রিয়াঙ্কার প্রচার ছাড়া জিততে পারতেন না।

ভিডিও’তে আচার্য প্রমোদ নামে এক প্রবীণ কংগ্রেস নেতা বলেছেন, নরেন্দ্র মোদি র বিরুদ্ধে লড়াইয়ে কংগ্রেস যদি সত্যিই সচেতন হয় তাহলে দলের উচিৎ প্রিয়াঙ্কা গান্ধিকে দলের মুখ করে প্রধানমন্ত্রী পদপ্রার্থী করা। প্রসঙ্গত, প্রিয়াঙ্কা গান্ধি এখন কংগ্রেসের সাধারণ সম্পাদক। সভাপতির পর সাধারণ সম্পাদক পদই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এছাড়া তিনি উত্তর প্রদেশের মতো বড় এবং গুরুত্বপূর্ণ রাজ্যে দলের দায়িত্ব সামলাচ্ছেন।

কংগ্রেস দলগতভাবে এখনও বিজেপির এই ভিডিও প্রচারকে তেমন একটা গুরুত্ব না দিলেও গুঞ্জন শুরু হয়েছে বিজেপি হঠাৎ ভাই-বোনকে নিয়ে এমন প্রচারে নামল কেন। বিশেষ করে দলের সর্ব ভারতীয় এক্স হ্যান্ডেলে ভিডিও’টি শেয়ার করে পদ্ম শিবির বুঝিয়ে দিয়েছে রাহুল ও প্রিয়াঙ্কার সম্পর্কের অবনতির কথা তারা প্রচারের হাতিয়ার করবে।  রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে,   এটি আসলে পদ্ম শিবিরের প্রচারের একটি কৌশল। বিরোধীদের জোট বাঁধার মুখে এই ধরনের প্রচার দৃষ্টি ঘোরানোর চেষ্টা করছে বিজেপি ।