শরদ-কন্যা সুপ্রিয়া সুলের সঙ্গে কথা রাহুল গান্ধির , শুক্রবারই পাওয়ারের উত্তরসূরি নিয়ে চূড়ান্ত হতে পারে সিদ্ধান্ত

Written by SNS May 4, 2023 5:07 pm
মুম্বাই , ৪ মে – শরদ পাওয়ারের ইস্তফার পর যখন এনসিপির অন্দর এলোমেলো , সেই পরিস্থিতিতে তাঁর কন্যা তথা লোকসভার সাংসদ সুপ্রিয়া সুলে-কে ফোন করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি ।বৃহস্পতিবার রাহুল গান্ধি ও সুপ্রিয়া সুলের মধ্যে বেশ কিছুক্ষণ কথাবার্তা হয়। এনসিপির পরবর্তী সভাপতি নির্বাচন এবং জাতীয় রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথাবার্তা হয় তাঁদের। পাশাপাশি শরদ পাওয়ারের ইস্তফার সিদ্ধান্ত নিয়েও তাঁদের মধ্যে কথা হয়েছে বলে সূত্রের খবর। তবে দলীয় সূত্রে জানা গেছে, শুক্রবারই পাওয়ারের উত্তরসূরি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। 
ভাইপোর দলবদল নিয়ে যখন জল্পনা-কল্পনা তুঙ্গে , ঠিক সেই সময় মহারাষ্ট্রের রাজনীতির অঙ্গনে ‘বোমা’ ফাটান কাকা শরদ পাওয়ার। সবাইকে চমক দিয়ে ঘোষণা করেন, তিনি এনসিপির সভাপতি পদ থেকে ইস্তফা দিতে চলেছেন। শরদ পাওয়ারের এই ঘোষণার পর শুধু দলের অন্দরেই নয়, জাতীয় রাজনীতিতেও চাপান-উতোর শুরু হয়ে যায়। সেই রাতেই কাকার সঙ্গে কথা বলতে ছোটেন অজিত পাওয়ার। তিনি ও একাধিক এনসিপি নেতারা শরদ পাওয়ারকে অনুরোধ করেন, যাতে তিনি সভাপতির পদ থেকে ইস্তফা না দেন। ইস্তফা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য ২-৩দিন সময় চান এনসিপি নেতা। দলীয় সূত্রে খবর, শুক্রবারই এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যেতে পারে।
এদিকে কংগ্রেস সূত্রে খবর, এনসিপির শীর্ষপদে সুপ্রিয়া সুলেকে চান রাহুল গান্ধি, মল্লিকার্জুন খড়্গের মতো নেতারা। কারণ, বারামতীর সাংসদ সুপ্রিয়ার ‘বিজেপি বিরোধী’ বলে পরিচিত। বিপরীতে,শরদের ভাইপো তথা মহারাষ্ট্র বিধানসভার বিরোধী দলনেতা অজিত পাওয়ার গত  কয়েক বছর ধরে ঘনিষ্ঠতা বাড়িয়েছেন বিজেপির সঙ্গে।
শরদ পাওয়ারের উত্তরসূরি কে হবেন, তা মনোনীত করতে ১৮ জন নেতার একটি কমিটি গড়ে দেন প্রবীণ নেতা শরদ পাওয়ার । মঙ্গলবার মুম্বাইয়ের ওয়াইবি চহ্বাণ সেন্টারে সেই কমিটির দীর্ঘ বৈঠক হয়। শুক্রবার আবার সেই কমিটির বৈঠকে বসার কথা। রাজনৈতিক মহলের , অনুমান , শুক্রবারের বৈঠকেই নির্ধারিত হতে পারে এনসিপির কান্ডারি এবার কে হবেন।