আমেরিকাকে ‘বুড়ো আঙ্গুল দেখিয়ে’ পুতিন-কিম বৈঠক

Written by SNS September 13, 2023 5:59 pm

Russia's President Vladimir Putin shakes hands with North Korea's leader Kim Jong Un during a meeting at the Vostochny Сosmodrome in the far eastern Amur region, Russia, September 13, 2023. Sputnik/Vladimir Smirnov/Pool via REUTERS ATTENTION EDITORS - THIS IMAGE WAS PROVIDED BY A THIRD PARTY.

মস্কো, ১৩ সেপ্টেম্বর– আমেরিকা সহ পশ্চিমি বেশ কয়েকটি দেশকে বুড়ো আঙ্গুল দেখিয়ে বৈঠকে বসল দুই শক্তিধর দেশ রাশিয়া-দক্ষিণ আফ্রিকা। মঙ্গলবার সকালে ব্যক্তিগত বুলেটপ্রুফ টেনে করে প্রায় ২৪ ঘণ্টা পর রাশিয়া পৌঁছান উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ইতিমধ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন। দুই দেশের নেতাই একপ্রকার পশ্চিমি হুঁশিয়ারিকে উপেক্ষা করে উল্টো পাল্টা বার্তা দিয়েছেন। 

রাশিয়ায় কিম পুতিনকে বলেছেন, তিনি নিশ্চিত রাশিয়ান সেনা এবং রাশিয়ান জনগণ শয়তানের বিরুদ্ধে বিজয় অর্জন করবেন।

আল জাজিরার লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, দুই নেতার মধ্যে বৈঠক চার থেকে পাঁচ ঘণ্টা ধরে হয়েছে এবং দুই নেতাই তাদের বন্ধুত্ব ও দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদারের অঙ্গীকার করেছেন। 

ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, জাতিসংঘের নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়ার সঙ্গে তাদের সম্পর্ক বাঁধাগ্রস্ত হবে না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তাদের অবস্থান ধরে রেখেছে কিন্তু এটি উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে সম্পর্ক জোরদারে বাঁধা দিতে পারবে না। 

আমেরিকা বহুদিন থেকেই সতর্ক করে আসছে, উত্তর কোরিয়া ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহ করতে পারে এবং অস্ত্র সরবরাহের জন্য কিমের এ রাশিয়া সফর।

এ নিয়ে কিমকে কড়া হুঁশিয়ারবার্তাসহ নিষেধাজ্ঞার হুমকি দেয় বাইডেন প্রশাসন। তবে এসব হুমকি উপেক্ষা করে রাশিয়ায় পুতিনের সঙ্গে বৈঠক করলেন। 

যদিও দুই নেতার মধ্যে কী চুক্তি হয়েছে- তা নিয়ে কিছু বলা হয়নি। তবে দুই নেতার তাদের শত্রুদের বিরুদ্ধে একপ্রকার প্রচ্ছন্ন হুমকি দিলেন।

বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, কিম পুতিনের সঙ্গে বৈঠক শেষে দেশে ফেরার উদ্দেশে তার ব্যক্তিগত ট্রেনে রওয়ানা দিয়েছেন।