স্বাস্থ্যের জন্য মোচার গুনাগুন ও উপকারিতা 

Written by SNS December 20, 2022 6:15 pm

কলকাতা ,২০ ডিসেম্বর — আমাদের দৈনন্দিন জীবনে কলার উপকারিতা সম্পর্কে আমরা সকলেই জানি। প্রোটিন একটা নকিংবা দুটো কোলা খাওয়া সাস্থের পক্ষে ভালো। বড়  থেকে ছোট সবার জনই কলার উপকারিতা আছে। তবে শুধু কলাই নয়, কলার পাশাপাশি এর মোচাও আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি। মোচা খেতে আমরা প্রত্যেকেই ভালবাসি, বিশেষত বাঙালি বাড়িতে মোচা দিয়ে বিভিন্ন রকমের পদ রান্না করা হয়। মোচার অনেক গুনাগুন আছে যেটা হয়তো আমরা না জেনেই সেটিকে সুস্বাদু পদ হিসাবে  গ্রহণ করছি। এতে মিথানল এক্সট্র্যাক্ট থাকে, শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং ভিটামিন বি৬, সি ও ফাইবারও রয়েছে। এছাড়াও, মোচায় ভিটামিন ই ও প্রোটিনও রয়েছে এবং এই সমস্ত পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। চলুন জেনে নেওয়া যাক কলার মোচা খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে — 

 ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে মোচা।আজকাল বেশিরভাগ মানুষজন-ই ডায়বেটিস রোগে আক্রান্ত তাদের জন্য মোচা খুবই উপকারী।

ঋতুস্রাবের সমস্যা মেটায় মোচা, ঋতুস্রাবের অনেক সমস্যার সমাধান করতে পারে। পিরিয়ডের ব্যথা কমাতে ও অতিরিক্ত রক্তপাতের সমস্যা সমাধানে মোচার জুড়ি মেলা ভার।

এছাড়াও, এটি পেটের বিভিন্ন সমস্যা, যেমন – কোষ্ঠকাঠিন্য এবং পেট ফোলা প্রতিরোধ করতে পারে। পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম  এর ক্ষেত্রেও খুব কার্যকর। হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

ওজন কমায় ওজন কমাতেও সাহায্য করে মোচা। একটি গবেষণা অনুসারে, কলার মোচায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এটি খেলে পেট ভরা থাকে এবং খিদেও কমে যায়।

 আয়রন থাকে কলার মোচার মধ্যে আয়রনের পরিমাণ সবচেয়ে বেশি থাকে। এটি হিমোগ্লোবিনের ঘাটতি পূরণ করে এবং শরীরে রক্তের অভাবও দূর করে।