৯ টি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, বাংলা পেল ২টি 

Written by SNS September 24, 2023 3:49 pm

দিল্লি, ২৪ সেপ্টেম্বর –  একইসঙ্গে ৯টি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ট্রেনগুলি উদ্বোধন করেন তিনি।  এই তালিকায় রয়েছে বাংলার দুটি বন্দে ভারত। হাওড়া থেকে পাটনা এবং হাওড়া থেকে রাঁচি যাতায়াতে দুটি বন্দে ভারত এক্সপ্রেস , দুটো রুটে নতুন বন্দে ভারত এক্সপ্রেস চালু হবে পশ্চিমবঙ্গ থেকে। উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণবও। সোশ্যাল মিডিয়ায় এক্স টুইটারে এদিন  বন্দে ভারত এক্সপ্রেসগুলির ভিডিও পোস্ট করেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। 

পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, রাজস্থান, গুজরাট, তামিলনাড়ু, কর্নাটক, তেলেঙ্গানা, কেরল এবং অন্ধ্র প্রদেশ-এই ১১টি রাজ্যে মোট ৯টি বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই রুটগুলিতে বন্দে ভারতই দ্রুততম ট্রেন হবে। দেশের ১১ টি রাজ্যের বিভিন্ন তীর্থস্থান তথা পর্যটন কেন্দ্রগুলির মধ্যে দিয়ে যাবে বন্দে ভারত এক্সপ্রেসগুলি। রেল মন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, রৌরকেল্লা-ভুবনেশ্বর-পুরী বন্দে ভারত এক্সপ্রেস ও কাসারাগড়-তিরুবনন্তপুরম বন্দে ভারত এক্সপ্রেসে যাতায়াত করলে যাত্রীদের প্রায় ৩ ঘণ্টা সময় বাঁচবে। পশ্চিমবঙ্গেও বাড়ছে বন্দে ভারত এক্সপ্রেসের সংখ্যা। রাঁচী-হাওড়া ও পটনা-হাওড়া রুটে চালু হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস। এই দুটি ট্রেনেই যাতায়াতে প্রায় এক ঘণ্টা সাশ্রয় হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘বিগত বছরগুলিতে দেশের বিভিন্ন স্টেশন গুলিতে কোনওরকম উন্নয়নমূলক কাজকর্ম হয় নি।  এখন স্টেশনগুলিও ঊন্নয়নের কাজ চলছে। আজাদি কা অমৃতকালে যে সমস্ত স্টেশনগুলোতে উন্নয়নমূলক কাজ হবে , তাদের নাম হবে অমৃত ভারত স্টেশন।’ 

এক বিবৃতিতে রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ট্রেনগুলিতে বিশ্বমানের পরিষেবা পাবেন যাত্রীরা। এই ট্রেনগুলিতে রয়েছে রক্ষা কবচ প্রযুক্তি। অতি দ্রুত গন্তব্যে পৌঁছে দেবে এই ট্রেন গুলি।  রৌরকেল্লা- ভুবনেশ্বর এবং কাসারগড়-তিরুঅনন্তপুরম বন্দে ভারত এক্সপ্রেস তিন ঘন্টা কম সময়ে গন্তব্যে পৌঁছে দেবে। হায়দরাবাদ-বেঙ্গালুরু এবং তিরুনেলভেলি -মাদুরাই-চেন্নাইতেও আড়াই ঘন্টা কম সময়ে পৌঁছে দেবে বন্দে ভারত।  রাঁচি থেকে হাওড়া এবং পাটনা থেকে হাওড়া পৌঁছতে ৬০ মিনিট অর্থাৎ এক গণতা সময় কম লাগবে। বিজয়ওয়াড়া বন্দে ভারত এক্সপ্রেসে পর্যটকরা তিরুপতি যেতে পারবেন। 

প্রসঙ্গত বাংলা  ইতিমধ্যেই দু’টি বন্দে ভারত আগেই পেয়েছে। প্রথমটি হাওড়া-নিউ জলপাইগুড়ি, এবং দ্বিতীয়টি হাওড়া-পুরী। আর এবার হাওড়া-পাটনা এবং হাওড়া-রাঁচি রুটে আরও দু’টি বন্দে ভারত এক্সপ্রেস পেল বাংলা। এবার বন্দে ভারতে হাওড়া থেকে পাটনা পৌঁছে যাওয়া যাবে মাত্র সাড়ে ৬ ঘণ্টায়। অন্যদিকে হাওড়া থেকে রাঁচি যেতে সময় লাগবে মাত্র ৭ ঘণ্টা।  তবে রবিবার বন্দে ভারতগুলি উদ্বোধন হলেও হাওড়া রাঁচি বন্দে ভারত আগামী ২৭ সেপ্টেম্বর এবং হাওড়া-পাটনা বন্দে ভারত আগামী ২৬ সেপ্টেম্বর থেকে যাত্রী  পরিষেবা শুরু করবে। হাওড়া -পাটনা রুটের এক্সপ্রেসটি পশ্চিমবঙ্গের মধ্যে আসানসোল এবং দুর্গাপুরে থামবে। অন্যদিকে রাঁচির রুটের ট্রেনটি খড়্গপুর এবং পুরুলিয়ায় থামবে।