শ্রমিকদের ফোনালাপে অভিনন্দন প্রধানমন্ত্রীর, নিলেন স্বাস্থ্যের খবর   

Written by SNS November 29, 2023 6:38 pm
 দিল্লি, ২৯ নভেম্বর – উদ্ধারকর্মীদের নিরলস প্রচেষ্টা, বিশেষজ্ঞদের পরামর্শ, এবং সর্বোপরি শ্রমিকদের অটুট মনোবলে সম্ভব হয়েছে উত্তরকাশীর ৪১ জন শ্রমিকের উদ্ধার। সব উদ্বেগের অবসান হয়েছে মঙ্গলবার  রাতে। উদ্ধারের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার রাতেই শ্রমিকদের সঙ্গে ফোনে কথা বলেন। শ্রমিকদের স্বাস্থ্য, টানেলে আটকে থাকাকালীন তাঁদের শারীরিক পরিস্থিতি, সেই সমস্ত অভিজ্ঞতার কথা জানতে চান প্রধানমন্ত্রী। শ্রমিকদের সঙ্গে কথা বলার সময় মোদিকে বলতে শোনা যায়, ‘প্রথমেই আপনাদের সবাইকে অভিনন্দন জানাচ্ছি। এমন সংকট কাটিয়ে উঠে আপনারা মুক্ত হয়েছেন। আমি কতটা আনন্দ পেয়েছি ভাষায় প্রকাশ করতে পারব না। খারাপ কিছু হয়ে গেলে নিজেকে কী করে সামলাতাম বলা কঠিন। কেদারনাথ বাবার কৃপা যে আপনারা সবাই ভালো রয়েছেন। ১৬ থেকে ১৭ দিন সময়টা কম নয়। আপনারা দারুণ সাহসের পরিচয় দিয়েছেন। একে অপরের সাহস বাড়িয়েছেন। সাধারণত এই ধরনের পরিস্থিতিতে রেলের কামরাতেও ঝগড়া লেগে যায়। কিন্তু আপনারা ধৈর্যের পরিচয় দিয়েছেন। আমি নিয়মিত খোঁজ রাখতাম। মুখ্যমন্ত্রীর সঙ্গেও কথা বলেছি। খবর পেতাম, কিন্তু দুশ্চিন্তা দূর হত না।”
তিনি শ্রমিকদের বলেন, ‘ ওখানে অ্যাম্বুলেন্স ছিল, চিকিৎসক দলও ছিল। চিকিৎসকরা আপনাদের স্বাস্থ্য পরীক্ষ্য করে আমাকে জানান, শ্রমিকরা সবাই এত ভালো আছেন। তাঁরা এত আনন্দ করে ভিতরে ছিলেন , তাঁদের মধ্যে এত সাহস ছিল যে স্বাস্থ্য পরীক্ষায় কোনও সমস্যাই ধরা পড়েনি। তাই আমি পরের দিন পর্যন্ত অপেক্ষা করতে পারলাম না। ভাবলাম রাতেই কথা বলে নিই। ‘

এরপর শ্রমিকদের তরফে এক শ্রমিক তাঁর অভিজ্ঞতার কথা ভাগ করে নেন প্রধানমন্ত্রীর সঙ্গে। তিনি জানান, বিভিন্ন রাজ্যের হলেও ৪১ জন শ্রমিক একসঙ্গে জোটবদ্ধ হয়ে থেকেছেন। সবাই মিলে খাওয়া দাওয়া করা, খাওয়া শেষে হেঁটে হেঁটে সুড়ঙ্গে ঘুরে বেড়ানো এমনকী সকালে উঠে ব্যায়াম করার মতো কাজ তাঁরা করে গিয়েছেন। পাশাপাশি তাঁদের উদ্ধার করার প্রসঙ্গ তুলে তিনি ধন্যবাদ দেন উত্তরাখণ্ড সরকারকে।প্রধানমন্ত্রীকে শ্রমিকরা আরও জানান, মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি, এনডিআরএফ, এসডিআরএফ এবং অন্যান্য এজেন্সিগুলি সবসময় তাঁদের সঙ্গে যোগাযোগ করেছেন। খাওয়ার কোনও অভাব ঘটেনি।  শ্রমিকরা প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানান।   

প্রসঙ্গত, উত্তরকাশীর উদ্ধারকাজ নিয়ে নিয়মিত খোঁজ নিয়েছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্ধারকাজ যাতে দ্রুত শেষ হয় এবং শ্রমিকদের  নিরাপদে বের করে আনা হয়, তার জন্যও বারবার তদ্বির করেন। । মঙ্গলবার ৪১ শ্রমিক উদ্ধার হওয়ার খবর পাওয়ার পর স্বস্তি,  এক্স হ্যান্ডেলে তিনি উদ্ধারকারী দলকে দুঃসাহসিক উদ্ধারকাজের জন্য বাহবা দেন। এর কিছুক্ষণ পরেই উদ্ধার হওয়া শ্রমিকদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী ।