স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ রাষ্ট্রপতির 

Written by SNS August 14, 2023 8:42 pm

New Delhi: NDA's candidate Droupadi Murmu gestures after filing her nomination papers for the Presidential election, at Parliament in New Delhi, Friday, June 24, 2022. (Photo: Qamar Sibtain/IANS)

দিল্লি, ১৪ অগাস্ট – ৭৭তম স্বাধীনতা দিবসের আগে জাতির উদ্দেশে ভাষণ দিলেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।  সোমবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন…”স্বাধীনতার উৎসব আসন্ন। সবাই অপেক্ষায় রয়েছেন। আমার ছোটবেলার কথা মনে পড়ে যাচ্ছে। সেই ছোট্ট গ্রামে জাতীয় পতাকা তুলতাম, দেশাত্মবোধক গান গাইতাম। স্কুল শিক্ষিকা ছিলাম আমি। সেই দিনগুলোর কথা মনে পড়ছে । রাষ্ট্রপতি এদিন উন্নয়ন, দেশের সেবা, দেশের গর্ব বৃদ্ধি করতে ভারতের নারীদের অবদানের কথা তুলে ধরেন।  ভাষণে রাষ্ট্রপতি মাতঙ্গিনী হাজরা, কনকলতা বড়ুয়া,  সরোজিনী নাইডু, সুচেতা কৃপালিনীর কথা উল্লেখ করেন। তিনি এদিন বলেন,  “স্বাধীনতার এই সেনানীদের শ্রদ্ধা জানাই । দেশ তথা সমাজের জন্য এঁরা  কাজ করে গিয়েছেন। ”  তিনি বলেন,  মহিলারা বহু ক্ষেত্রে আজ এগিয়ে গিয়েছেন। কয়েক দশক আগে এটা ভাবতেই পারতেন না। আর্থিক শক্তিতে বলীয়ান হয়েছেন ভারতের নারীরা। ভারতের বোন, মায়েরা সাহসের সঙ্গে এগিয়ে চলেছেন।  
রাষ্ট্রপতি বলেন,  “উপনিবেশিকতার শেষ হয়েছে। মহাত্মা গান্ধী  ও  অন্যান্য মহানায়করা ভারতের আত্মাকে জাগিয়েছিলেন। ভারতের সত্য ও অহিংসার আদর্শকে গ্রহণ করেছে বহু দেশ।”
তিনি বলেন, ভারত অন্তরাষ্ট্রীয় ক্ষেত্রেও এগিয়ে গিয়েছে। জি-২০ এর ক্ষেত্রে সাফল্য পেয়েছে ভারত। আদিবাসীদের আবেদন করছি পরম্পরাকে মেনে নিয়ে আধুনিকতার দিকে এগিয়ে চলুন। আমি শিক্ষিকা ছিলাম। আমি শিক্ষার অগ্রগতি চাই। আগামীদিনে শিক্ষা ক্ষেত্রে বড় উন্নতি হবে। বিকাশের অনন্ত সম্ভাবনা ভারতের যুব সমাজের মধ্যে রয়েছে । আজ মহাকাশ গবেষণাকেন্দ্র নতুন গবেষণার দিকে এগোচ্ছে। চাঁদের মাটিতে নামবে ভারতের চন্দ্রযান। তার জন্য অপেক্ষা করে আছি আমরা। এটা হল একটা সিঁড়ি। গবেষণার ক্ষেত্রে আরও এগিয়ে যাব আমরা।” তাঁর ভাষণে ভারতের সেনা, পুলিশ, প্রবাসীদের প্রতি  শ্রদ্ধা ও ভালোবাসা জানান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।