না ফেরার দেশে অমর আকবর অ্যান্টনির চিত্রনাট্যকার প্রয়াগ রাজ

Written by SNS September 24, 2023 3:43 pm

মুম্বই, ২৪ সেপ্টেম্বর-– না ফেরার দেশে বিখ্যাত গায়ক তথা চিত্রনাট্যকার প্রয়াগ রাজ শর্মা। ভূভারতে এমন কম মানুষই আছেন যারা যারা ইয়াহু, চাহে কই মুঝে জঙ্গলি কহে…’ বা অমিতাভ বচ্চনের কুলি ছবির আল্লা রাখা গানটি শোনেননি বা ভালোবাসেননি। এই তুমুল হিট গানগুলির গায়ক ছিলেন প্রয়াগ রাজ শর্মা। তিনি যে কেবল গায়ক ছিলেন এমনটা একদমই নয়, তিনি চিত্রনাট্যকার ছিলেন, সংলাপ লিখতেন, এমনকি ছবিও পরিচালনা করেছেন।

শনিবার, ২৩ সেপ্টেম্বর না চিরকালের জন্য স্তব্ধ হয়ে গেল প্রয়াগ রাজ শর্মার কলম এবং কণ্ঠ। এদিন বিকেল ৪টে নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এলাহাবাদের বাসিন্দা ছিলেন, সেখান থেকে এসে মুম্বইতে নিজের কেরিয়ার গড়ে তোলেন। প্রাথমিক ভাবে তিনি পৃথিবী থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন। গ্লোবাল সিনেমার ক্ষেত্রেও নিজের ছাপ রেখে গেলেন তিনি।

২৪ সেপ্টেম্বর, রবিবার সকাল দশটায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। শিবাজী পার্ক শ্মশানে তাঁকে দাহ করা হয় । প্রসঙ্গত এই বর্ষীয়ান চিত্রনাট্যকারের এক ছেলে কিছুদিন আগেই প্রয়াত হয়েছেন, তারপরই তিনি চলে গেলেন। বর্তমানে তাঁর আরও একটি ছেলে এবং তাঁর পরিবার রয়েছে।

ঝুক গয়া আসমান ছবিতে সংলাপ লিখেছিলেন প্রয়াগ রাজ, সেই ছবি থেকেই তিনি খ্যাতি পান। তিনি বলিউডের কাপুর খানদানের প্রায় সকলের সঙ্গেই কাজ করেছেন। বাদ যাননি রাজেশ খান্না, অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্রর মতো অভিনেতারাও। একাধিক জনপ্রিয় ছবির চিত্রনাট্য তাঁরই লেখা। এর মধ্যে অবশ্যই উল্লেখযোগ্য হল রোটি, অমর আকবর অ্যান্টনি, ধরম বীর, সুহাগ, দেশ প্রেমী, কুলি, ইত্যাদি। গ্রেফতার ছবিতে তাঁর জন্যই অমিতাভ বচ্চন, রজনীকান্ত এবং কমল হাসান একত্রে অভিনয় করেছিলেন। গ্রেফতার ছবিটি তাঁরই পরিচালনা করা।