বেহাল প্রাথমিক শিক্ষার মানে উত্তরাখণ্ডে বন্ধ হচ্ছে ৩ হাজার স্কুল

Written by SNS December 2, 2022 6:31 pm

দেরাদুন, ২ ডিসেম্বর-–  কোনও স্কুলে পড়ুয়ার সংখ্যা ১০, কোথাও ৫। এমনই বেহাল দশা উত্তরাখণ্ডের সরকারি স্কুলের। জাতীয় স্তরে ক্রমশই নামছে স্কুলশিক্ষার মান। এই পরিস্থিতিতে যত দ্রুত সম্ভব যেসব স্কুলে কম পড়ুয়া, সেগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিল উত্তরাখণ্ডের বিজেপি সরকার।

রাজ্যের শীর্ষ শিক্ষাকর্তা বংশীধর তিওয়ারি জানিয়েছেন, ”শিক্ষা দপ্তর সাময়িক ভাবে সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের যে সব স্কুলে ১০ বা তার কম পড়ুয়া রয়েছে সেগুলি বন্ধ করার। পাহাড়ি অঞ্চলের যে সব স্কুলে ৫ বা তার কম পড়ুয়া, শহরাঞ্চলে যে সব স্কুলে ১০ বা তার কম পড়ুয়া, সেগুলি বন্ধ রাখা হবে। পাশাপাশি পাহাড়ি অঞ্চলের যে স্কুলগুলিতে পাঁচের কম পড়ুয়া, সেগুলিও বন্ধ করে দেওয়া হবে। এই সব স্কুলগুলির পড়ুয়াদের কাছাকাছি ভাল স্কুলগুলিতে পাঠানো হবে।”

তবে তিনি জানিয়ে দিয়েছেন, পাকাপাকি নয় আপাতত সাময়িক ভাবেই বন্ধ রাখা হচ্ছে স্কুলগুলি। তাঁর কথায়, ”এই বছর আমরা অতিরিক্ত ৬৫ হাজার পড়ুয়া পেয়েছি। কিন্তু আগেই বন্ধ করে দেওয়া স্কুলও আবার খোলা হচ্ছে।”

জানা যাচ্ছে, নিজেদের ভাবমূর্তি ফেরাতে মরিয়া রাজ্যের শিক্ষা দপ্তর। আর তাই এই ধরনের পদক্ষেপ করা হচ্ছে। পাশাপাশি সেই সব স্কুলের ‘ভোজনমাতা’দেরও অন্য স্কুলগুলিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, অতিমারীর সূচনালগ্ন থেকেই দেশজুড়ে বহু স্কুলে পড়ুয়াদের উপস্থিতি উল্লেখ্যযোগ্য ভাবে কমেছে। পরিসংখ্যান বলছে, ২০২১-২২ সালে কোভিডের কবলে পড়ে বন্ধ হয়েছে ২০ হাজার স্কুল। প্রাক-প্রাথমিক স্কুলগুলিতে পড়ুয়ার সংখ্যা ১১ লক্ষ ৫০ হাজার থেকে কমে গিয়েছে ১০ শতাংশ। এই পরিস্থিতি থেকে নতুন করে শিক্ষাব্যবস্থার দুর্দশা কাটাতে চাইছে প্রশাসন।