আধার প্রতারণা ঠেকাতে পরামর্শ দিলেন পুলিশ কমিশনার বিনীত গোয়েল

Written by SNS September 18, 2023 8:11 pm

কলকাতা, ১৮ সেপ্টেম্বর – আধার কার্ড থেকে বায়োমেট্রিক তথ্য চুরি করে আর্থিক প্রতারণার  অভিযোগ বাড়ছে কলকাতায়। এই প্রতারণা রোধ করতে মানুষকেই সচেতন হতে হবে বলে মনে করছেন পুলিশ কমিশনার বিনীত গোয়েল। প্রতারণার শিকার হলেই থানায় বা সাইবার সেলে রিপোর্ট করার পরামর্শ তাঁর ।

সম্প্রতি রাজ্যের বিভিন্ন জায়গায় আধার প্রতারণার অভিযোগ উঠেছে। প্রতারকদের সাজানো জালে জড়িয়ে পড়ছেন বিভিন্ন ক্ষেত্রের মানুষ। চুরি হয়ে যাচ্ছে, তাঁদের বায়োমেট্রিক তথ্য। আর এই তথ্য হাতিয়ে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করে দিচ্ছে প্রতারকরা। কীভাবে এই প্রতারণা থেকে মুক্তি মিলবে, তা নিয়ে চিন্তিত সাধারণ মানুষ ।

কলকাতা পুলিশ এই ব্যাপারে তৎপর হয়েছে। সাধারণ মানুষের জন্য নির্দেশিকা জারি করে আধার তথ্য লক করার পরামর্শ দেওয়া হয়েছে। এদিন পুলিশ কমিশনারও বলেন, ‘এম আধার অ্যাপ ডাউনলোড করে বায়োমেট্রিক লক করতে হবে।’যদি কেউ প্রতারণার শিকার হন তবে দ্রুত অভিযোগ দায়ের করার পরামর্শ দেন বিনীত গোয়েল। তিনি বলেন, কলকাতা পুলিশের বন্ধু অ্যাপ বা ওয়েবসাইটে রিপোর্ট করা যেতে পারে। নয়তো থানা বা সাইবার সেলে গিয়ে রিপোর্ট করতে হবে। 

কলকাতা পুলিশের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রথমে মোবাইলে এম আধার অ্যাপ ডাউনলোড করতে হবে। ওটিপি দিয়ে সংশ্লিষ্ট অ্যাপে প্রবেশ করে সেখানে  ‘মাই আধার’ অপশনে গিয়ে বায়োমেট্রিক ডিটেলস লক করতে হবে ।

এছাড়াও টাকা খোয়া যাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই পুলিশকে অভিযোগ জানানোর কথাও বলেছে লালবাজার। কেওয়াইসি দেওয়ার সময় আধার নম্বর ‘মাস্ক’ করে দিতে হবে। যাতে শুধুমাত্র আধার নম্বরের শেষ চারটি নম্বর দেখা যায়।