আধুনিক ভারতের ‘স্বদেশী আন্দোলনের’ দিশারী পতঞ্জলি

Written by Sunita Das September 29, 2023 4:26 pm
সুনীতা দাস 

বর্তমান সময়ে প্রায় প্রতিটি ভারতীয় বাড়িতে পতঞ্জলি একটি বিশ্বস্ত নাম হয়ে উঠেছে। কিন্তু এই বিশ্বস্ত হয়ে ওঠার পেছনে কিভাবে পতঞ্জলিকে দৌড়োতে হয়েছে এবং সমস্যার সম্মুখীন হতে হয়েছে সেই গল্প কম মানুষেরই জানা ।

বহু বছর যাবৎ ভারতীয় বাজারে আধিপত্য বিস্তারকারী বিদেশী ব্র্যান্ডগুলিকে ছাপিয়ে এই ‘দেশি’ কোম্পানির যাত্রা জানতে হলে আমাদের ফিরে যেতে হবে দু’দশক আগে। যদি আমরা প্রায় দু’দশক আগে ফিরে যাই, তাহলে দেখতে পাবো বাবা রামদেব যাঁকে ভারতের যোগ সংস্কৃতির পৃষ্ঠপোষক বলা যায় তিনিই প্রথম ভারতীয়দের সুস্থ ও সবল থাকার জন্য প্রাচীন ভারতীয় আয়ুর্বেদের মাধ্যমে সুস্থতার চাবিকাঠি পুণঃপ্রতিষ্ঠার কাজ করেন।
রামদেবের যোগা শিবিরগুলি যেভাবে জনপ্রিয়তা অর্জন করেছে  এবং এতে যেভাবে মানুষের যোগদানের ঢল নাম তাই প্রমান করে মানুষ প্রাচীন ভারতীয় যোগ তথা আয়ুর্বেদ গ্রহণ করতে কতটা উৎসাহী। শুধু যোগা শিবির নয় বাবা রামদেব  টেলিভিশনে যোগা সম্প্রচারিত করে তাকে প্রতিটি ঘরে-ঘরে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছিলেন । 

বাবা রামদেব মানুষের স্বাস্থ্যে যেমন যোগাকে কাজে লাগিয়েছেন তেমনই ভারতীয় প্রাচীন আয়ুর্বেদকে কাজে লাগিয়ে পতঞ্জলির মাধ্যমে তাকে ভারতীয়দের সুস্থতার চাবিকাঠিতে পরিণত করেছেন। পতঞ্জলি একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি, যার জনপ্রিয়তার পেছনের কারণ ভারতীয় পরিবারগুলিতে প্রাকৃতিক এবং জৈব পণ্য সরবরাহ করা এবং ক্ষতিকারক উপাদানযুক্ত পণ্য বিক্রি করে এমন বিদেশী সংস্থাগুলিকে ছুড়ে ফেলা।
পতঞ্জলিতে প্রাকৃতিক খাদ্য পণ্য, প্রাকৃতিক স্বাস্থ্য সেবা, প্রাকৃতিক ব্যক্তিগত যত্ন, আয়ুর্বেদিক ওষুধ, ভেষজ প্রদ্ধতিতে বাড়ির দেখরেখ, এবং পতঞ্জলি প্রকাশনা থেকে শুরু করে বিস্তৃত মানের পণ্য রয়েছে। ১৯৯৫ সালে হরিদ্বারে পতঞ্জলি কেন্দ্রের প্রথম উদ্যোগ  পতঞ্জলি যোগপীঠ স্থাপন।

পরে ১৯৯৭ সালে, পতঞ্জলি হরিদ্বারে একটি ছোট ফার্মেসি হিসাবে আয়ুর্বেদিক পণ্য বিক্রি শুরু করে। প্রাথমিকভাবে তখন পতঞ্জলি বিনামূল্যে ওষুধ বিতরণ শুরু করে। তখন আর্থিক স্বচ্ছলতা না থাকায় কাঁচামাল কেনা থেকে শুরু করে গুঁড়ো করা, মেশানো সবই নিজেদেরই করতে হত ।
এর কয়েক বছর পর, ২০০৬ সালে, পতঞ্জলি একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত হয় এবং পরের বছরই এটি একটি পাবলিক লিমিটেড (অ-তালিকাভুক্ত) কোম্পানিতে রূপান্তরিত হয়।

এরপরই কোম্পানি রুদ্ধশ্বাস গতিতে আয়ুর্বেদকে বিভিন্ন পণ্য পরিসরের আকারে নিয়ে আসতে বাজারে আনে নানান স্বাস্থ্যসেবা সংক্রান্ত জিনিস যেমন- চুলের যত্ন, দাঁতের যত্ন, প্রসাধন সামগ্রী, খাবার এবং আরও অনেক কিছু – শ্বাসরুদ্ধকর গতিতে।  কোম্পানি আইন 1956 এর অধীনে অন্তর্ভুক্ত পতঞ্জলিআয়ুর্বেদ.নেট ডোমেনের মালিকানা ছিল পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডের।

এতো গেল বাবা রামদেবের পতঞ্জলি প্রতিষ্ঠা এবং এগোনোর গল্প। এবার আসা যাক আচার্য বালকৃষ্ণ যাকে পতঞ্জলির যোগ্য উত্তরসূরি বলা হয় তাঁর প্রসঙ্গে।
২০১৭ সালের হুরুন লিস্টে ভারতের ধোনিদের তালিকায় স্থান পাওয়া আচার্য বালকৃষ্ণ হলেন পতঞ্জলির সিইও, এবং পতঞ্জলির স্বদেশী আন্দোলনের হর্তা-কর্তা। বালকৃষ্ণ এবং বাবা রামদেব কোম্পানির দুই স্তম্ভ।
যদিও রামদেব পতঞ্জলি আয়ুর্বেদে কোনও অংশীদারিত্ব রাখেন না, তিনি ফার্মের পরিচয় এবং তার যোগ শিবির এবং টেলিভিশন প্রোগ্রাম জুড়ে তার অনুগামীদের কাছে এর পণ্যগুলিকে প্রসারিত করতে সাহায্য করেন। বালকৃষ্ণ কোম্পানির ৯৪% মালিক এবং এর ব্যবস্থাপনা পরিচালক হিসাবে কাজ করেন। স্বর্গীয় আচার্য শ্রী বলদেবজীর পরিচালনায় কালওয়া (জিন্দ, হরিয়ানা) গুরুকুলে গুরু-শিষ্য প্রম্পরায় শিক্ষিত, তিনি একজন মহান দূরদর্শী, অত্যন্ত তপস্বী, উদ্যমী, পরিশ্রমী, সরল, সহজ-সরল এবং বহুমুখী ব্যক্তিত্ব। মাত্রিক দক্ষতা, তার হৃদয়ের মূল থেকে ক্রমাগত মানবজাতির সেবায় নিযুক্ত।

ভারতীয় এফএমসিজি বাজারে পতঞ্জলির রুদ্ধশ্বাস উত্থান
২০১০ সালে, পতঞ্জলি ভারতের উত্তরাখণ্ডের পবিত্র শহর হরিদ্বার থেকে ২০ কিমি দূরে বিশ্বের বৃহত্তম ফুড পার্ক খুলেছে। পরে, এটি একটি স্বদেশী অবস্থানের সাথে যোগ শিবিরের মাধ্যমে তার পণ্যগুলির বিপণন এবং প্রচার শুরু করে যে পতঞ্জলি পণ্যগুলি সম্পূর্ণরূপে আয়ুর্বেদিক এবং ভেষজ।
এটি ভারতীয় জনসাধারণকে ব্যাপকভাবে আকৃষ্ট করেছিল এবং এর প্রচুর পণ্য ভারতীয় পরিবারের অংশ হয়ে ওঠে। এটি মানুষের মনে এমন এক ‘বিশ্বস্ত মানক’ সৃষ্টি করেছে যে কারণে প্রতিযোগীদের থেকে অনেক এগিয়ে।
পরে ২০১২ সালে, পতঞ্জলি ৪৫০ কোটি আয় করে এবং দেশে ৪৫০টি স্বতন্ত্র পতঞ্জলি স্টোর খোলে। ২০১৫ সালে, পতঞ্জলি ২০০০ কোটি টাকা আয় করেছে এবং ৪০০০টি এক্সক্লুসিভ স্টোর খুলেছে।
একই বছরে, পতঞ্জলি আধুনিক বাণিজ্যে একচেটিয়াভাবে পতঞ্জলি পণ্যগুলির বিকাশ, বাজারজাতকরণ এবং বিতরণের জন্য ফিউচার গ্রুপের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে।
২০১৭ সাল কোম্পানির জন্য আরেকটি মাইলফলক বছর ছিল কারণ এই বছর পতঞ্জলি ব্র্যান্ড ট্রাস্ট রিপোর্ট অনুসারে ১৭৩ থেকে ১৫ তম স্থানে উঠে আসে ৷ এটি ১০,৫৬১ কোটি টাকা আয় করেছে এবং তার পোশাক বিতরণী ব্যবসার পরিকল্পনার কথা ঘোষণা করে৷
পতঞ্জলি গ্রুপ ২০২০-২১ আর্থিক বছরে প্রায় ৩০,০০০কোটি টাকার টার্নওভার অর্জন করেছে, রুচি সোয়া ১৬,৩১৮ কোটি টাকার রাজস্ব বৃদ্ধিতে সহায়তা করেছে। উল্লেখ্য, ২০১৯ সালে, প্রায় দেওলিয়া কোম্পানি রুচি সোয়া ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে পতঞ্জলি গ্রুপ ৪,৩৫০ কোটি টাকায় অধিগ্রহণ করেছিল।

ইতিমধ্যে কোভিড-১৯ মহামারী চলাকালীন পতঞ্জলি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সময় করোনা ভাইরাস নিরাময়ে ‘করোনিল এবং স্বসারি’ কিট চালু করার দাবি করে পতঞ্জলি ।
পতঞ্জলির বৃদ্ধির পেছনে যে কারণগুলি দায়ী
যদি বাবা রামদেবের মতে, পতঞ্জলির এগিয়ে যাওয়ার পিছনে ‘উপকার কাজ করে ব্যাপার নয়’। পতঞ্জলি পণ্যগুলির পরিমিত অনুমান ভারতীয় বাজারে এর কঠিন অনুপ্রবেশের একটি কারণ। কম খরচে ভালো মানের পণ্য  দেওয়াই এর লক্ষ্য।
বলা ভুল হবে না পতঞ্জলি ‘মেক ইন ইন্ডিয়া’-এর ব্যানারকে বহাল রেখেছে এবং বর্তমান বাজারে এটি একমাত্র স্বদেশী সংস্থা। পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেড এমন এক ধরনের খুচরা প্রতিষ্ঠান যার নিজস্ব ডিস্ট্রিবিউটর, চিকিৎসালয় (ফ্র্যাঞ্চাইজ ডিসপেনসারি) এর নিজস্ব চ্যানেলের মাধ্যমে পণ্য বিক্রি করে।