দুর্নীতি তদন্ত নিয়ে সুপ্রিম কোর্টের রায়: পাকিস্তানের শীর্ষ নেতারা বিপদে

Written by SNS September 16, 2023 5:46 pm
ইসলামাবাদ, ১৬ সেপ্টেম্বর– — পাকিস্তান সুপ্রিম কোর্টের রায়ে বিপদে পাক প্রভাবশালী রাজনীতিকরা। শুক্রবার পাকিস্তান সুপ্রিম কোর্টের এক রায়ে  দেশের প্রভাবশালী রাজনীতিকদের বিরুদ্ধে নতুন করে তদন্তের পথ খুলে দিয়েছে। ওই রায়ে দুর্নীতিবিরোধী আইনের সব সংশোধনী বাতিল করেন শীর্ষ আদালত। আর এই রায় কার্যকর হলেই প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি, প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, ইউসুফ রাজা গিলানিসহ অনেকেই তদন্তের মুখে পড়বেন। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির (পিটিআই) চেয়ারম্যান প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান গত বছর আদালতে দুর্নীতিবিরোধী আইনের সংশোধনী চ্যালেঞ্জ করেন।

প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ গতকাল ২-১ ব্যবধানে এর চূড়ান্ত রায় ঘোষণা করেন। অবসরে যাওয়ার আগে প্রধান বিচারপতির নেতৃত্বে ঘোষিত এই রায়ে সংশোধনীর কারণে বন্ধ হওয়া দুর্নীতি মামলা সচল করার নির্দেশ দেওয়া হয়েছে। এই রায়ের ফলে সরকারি কর্মকর্তাদের দুর্নীতির অভিযোগেরও বিচারের পথ প্রশস্ত হলো।

পূর্বে দুর্নীতিবিরোধী আইনের সংশোধনের মাধ্যমে পাকিস্তানের দুর্নীতি বিরোধী কার্যকলাপ তদারককারী সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো বা ন্যাবের কার্যপরিধির ওপর লাগাম পরানো হয়েছিল। এতে বলা হয়, ন্যাব শুধু ৫০ কোটির নিচের দুর্নীতিমূলক অপরাধ তদন্ত করতে পারবে। ৫৩টি শুনানি শেষে গতকালের রায়ে বলা হয়, ন্যাবের কার্যপরিধি সংকীর্ণ করে ফেলার পর যেসব মামলা তুলে নেওয়া হয়, তা আবার চালু করতে হবে। দুর্নীতিমূলক অপরাধের বিচারের জন্য গঠিত অ্যাকাউন্টেবিলিটি আদালত সংশোধনীর আলোকে যেসব রায় দিয়েছিলেন, তাও বাতিল করেন সুপ্রিম কোর্ট।

২০২২ সালের জুনে ইমরান খান দুর্নীতিবিরোধী আইনের অধীনে গঠিত ন্যাব অধ্যাদেশের সংশোধনীকে সর্বোচ্চ আদালতে চ্যালেঞ্জ করেন। সংশোধনীতে ৫০ কোটি টাকার বেশি দুর্নীতির ক্ষেত্রে ন্যাবের তদন্তের ক্ষমতা সীমিতকরণ, ন্যাব চেয়ারম্যান ও কৌঁসুলিদের মেয়াদ কমিয়ে আনা এবং ঝুলে থাকা অভিযোগ তদন্ত ও বিচার অন্য জায়গায় হস্তান্তরসহ নানা বিতর্কিত বিধান যুক্ত করা হয়। ইমরান তখন দাবি করেছিলেন, মূলত কিছু প্রভাবশালী দুর্নীতিবাজ রাজনীতিককে সুবিধা দিতেই ওই সব সংশোধনী আনা হয়।