রাহুল গান্ধিকে উড়িয়ে দিতে চেয়ে গ্রেফতার বৃদ্ধ

Written by SNS April 28, 2023 6:25 pm
ভোপাল, ২৮ এপ্রিল– বিস্ফোরণে রাহুল গান্ধিকে উড়িয়ে দিতে চেয়ে গ্রেফতার বৃদ্ধ। সেই হুমকি চিঠির তালিকায় রয়েছে কমল নাথের মতো প্রথম সারির কংগ্রেস নেতাদেরও নাম। জাতীয় সুরক্ষা আইনে বৃহস্পতিবার মধ্যপ্রদেশ থেকে তাঁকে গ্রেফতার করা হয়। গত বছর নভেম্বর মাসে ভারত জোড়ো যাত্রা চলাকালীন একাধিক কংগ্রেস নেতাকে হুমকি চিঠি দিয়েছিলেন ৬০ বছর বয়সি আইশিলাল ঝাম। বৃহস্পতিবার ঘটনার ছয়মাস পরে অবশেষে স্টেশন থেকে তাঁকে আটক করা হয়েছে।

জানা গিয়েছে, ১৯৮৪ সালের শিখ দাঙ্গার প্রসঙ্গ টেনে কংগ্রেস নেতা রাহুল গান্ধিকে খুনের হুমকি দিয়ে চিঠি লেখেন ঝাম। গত বছর নভেম্বর মাসে ইন্দোরে পৌঁছয় ভারত জোড়ো যাত্রা । সেই সময়ই রাহুলের পদযাত্রায় বোমা বিস্ফোরণের হুমকি দিয়ে পাঠান ঝাম। সাফ জানিয়ে দেন, পদযাত্রার সময়ে ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হবে রাহুল ও কমল নাথের। তবে রাহুল বা কংগ্রেস নেতাদের কাছে পৌঁছয়নি এই চিঠি। একটি মিষ্টির দোকান থেকে হুমকি চিঠি পাওয়া যায়। 

হুমকির পরেই রাহুলের নিরাপত্তা আরও আঁটসাঁট করা হয়। মধ্যপ্রদেশে মোট দু’দিন ছিল ভারত জোড়ো যাত্রা। তবে সেখানে কোনও দুর্ঘটনা ঘটেনি। নিরাপদেই ভারত জোড়ো যাত্রা সম্পন্ন করেন রাহুল। তবে গোটা ঘটনায় তদন্ত চালিয়েছে মধ্যপ্রদেশ পুলিশ। ঘটনার ছয়মাস পরে অবশেষে ধরা পড়ল মূল অপরাধী।

মধ্যপ্রদেশ পুলিশ জানিয়েছে, তবে কেন হুমকি দিলেন ওই বৃদ্ধ? সেই বিষয়টি এখনও পরিষ্কার নয় পুলিশের কাছে। ডেপুটি কমিশনার নিমিশ আগারওয়াল জানিয়েছেন, “আপাতত জাতীয় সুরক্ষা আইনের আওতায় গ্রেপ্তার করা হয়েছে। কেন তিনি হুমকি চিঠি লিখেছেন, তা জানতে বিস্তারিত তদন্ত শুরু হয়েছে।” জানা গিয়েছে, ঝামের কার্যকলাপ বেশ অদ্ভুত বলেই মনে হচ্ছে পুলিশের।