এবার ২৩টি ওষুধের খুচরো দাম ঠিক করে দিল এনপিপিএ

Written by SNS June 10, 2023 4:22 pm

দিল্লি, ১০ জুন– এবার থেকে আরও ২৩টি অতিরিক্ত ওষুধের খুচরো মূল্য নির্ধারিত করবে এনপিপিএ। সেই তালিকাও ঘোষণা করে দিয়েছে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথোরিটি তথা এনপিপিএ। খুচরো বাজারে ওষুধের দাম কী হবে তা ঠিক করে এনপিপিএ। গত ২৬ মে তাদের বার্ষিক সাধারণ সভা ছিল। তাতে যা ঠিক হয় তা শুক্রবার ঘোষণা করেছে এনপিপিএ। 

যেমন ব্লাড প্রেসার, ডায়াবেটিসের মতো ঘরে ঘরে যেসব অসুখ রয়েছে তার জন্য যেসব ওষুধ ব্যবহৃত হয় সেই সব কম্পোজিশনের ওষুধও রয়েছে। এনপিপিএ বলেছে, গ্লিক্লাজাইড ইআর এবং মেটফর্মিন হাইড্রোক্লোরাইড ট্যাবলেটের একটি ট্যাবলেটের দাম ১০টাকা ৩ পয়সা। এটা হল সর্বোচ্চ দাম। কোনও সংস্থা এর বেশি খুচরো মূল্য নিতে পারবে না।

একইভাবে ক্লোরথালিডন, সিলনিডিপিন ট্যাবলেটের একটির মূল্য খুচরো বাজারে সর্বোচ্চ দাম ১৩ টাকা ১৭ পয়সা। ব্যথার ওষুধ ট্রিপসিন, ব্রোমেলেন, রুটোসাইড ট্রাইহাইড্রেট এবং ডিক্লোফেনাক সোডিয়াম ট্যাবলেটের খুচরো মূল্য ২০ টাকা ৫১ পয়সা নির্ধারণ করা হয়েছে।

খুচরো বাজারে ওষুধের বল্গাহীন দাম নিয়ে জনমানসে বিস্তর ক্ষোভ রয়েছে। গত কয়েক বছরে লাফিয়ে লাফিয়ে ওষুধের দাম বেড়েছে। মনে করা হচ্ছে তা নিয়ন্ত্রণের জন্যই আরও ২৩টি ওষুধের দাম নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নিল এনপিপিএ।