পিকে-র পাল্টা নীতিশ, ‘বিজেপির লোক প্রশান্ত কিশোরকে কখনও বলিনি জেডি(ইউ)-র দায়িত্ব নিতে’

Written by SNS October 8, 2022 4:55 pm

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

পাটনা, ৮ অক্টোবর– পিকের দাবি পুরোপুরি অস্বীকার করে নীতীশের দাবি তিনি কোনোদিনও পিকে-কে জেডি(ইউ)-র দায়িত্ব নেওয়ার প্রস্তাব দেননি। বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি(ইউ) সভাপতি নীতীশ শনিবার এ বিষয়ে প্রশান্তের সাম্প্রতিক মন্তব্য খারিজ করে আরো বলেন, ‘‘উনি বিজেপির স্বার্থরক্ষার কাজ করে চলেছেন।’’

নীতীশের এই দাবি যে পিকে-কে অস্বস্তিতে ফেলে দিল তা বলার অপেক্ষা রাখে না। পিকে গত সপ্তাহে দাবি করেছিলেন, সম্প্রতি তাঁর কাছে জেডি(ইউ)-র নেতৃত্ব গ্রহণের প্রস্তাব এসেছিল। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন। সেই সঙ্গে পিকের দাবি ছিল, ২০১৪ সালের লোকসভা ভোটে ভরাডুবির পরে তাঁর দ্বারস্থ হয়েছিলেন নীতীশ। তাঁর পরামর্শ মেনে পদক্ষেপ করেই ২০১৫ সালে ফের বিহারের বিধানসভা ভোটে জিতে ক্ষমতা দখল করেছিলেন।

নীতীশের অতি ঘনিষ্ঠ প্রশান্ত কিশোর একদা  নীতীশের সঙ্গে মতবিরোধের কারণে ২০২০ সালে জেডি (ইউ) থেকে বহিষ্কৃত হন। উল্লেখ্য নীতীশ কুমারের সুপারিশেই পিকে জেডি(ইউ)-তে যোগ দেওয়ার পরে ২০১৮ সালে তাঁকে দলের সহ-সভাপতি করা হয়েছিল। কয়েক মাস আগেই পিকে জানিয়েছিলেন, তিনি নতুন রাজনৈতিক কর্মকাণ্ড বিহার থেকেই শুরু করতে চলেছেন। ঘোষণা করেছিলেন ‘জন সূরয যাত্রা’র।

এর পর অগস্টে নীতীশ বিজেপির সঙ্গ ছেড়ে আরজেডি-কংগ্রেস-বামেদের ‘মহাগঠবন্ধনে’ যোগ দেওয়ার পর থেকে তিক্ততা বাড়ে দুজনের মাঝে। ধারাবাহিক নীতীশকে তাঁকে নিশানা করে চলেছেন পিকে। বিহারে নবগঠিত জোট সরকার বেশি দিন টিকবে না বলেও ভবিষ্যদ্বাণী করেছেন এই ‘দুঁদে’ ভোটকুশলী।