ভারতীয় টাকার টক্কর মার্কিন ডলারের সঙ্গে, বিদেশেও চলার সুখবর দিলেন নির্মলা

Written by SNS October 12, 2022 4:49 pm

nirmala sitaraman

দিল্লি, ১২ অক্টোবর– ভারতীয় টাকা নিয়ে সুখবর শোনালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিদেশেও এবার ভারতীয় টাকার দর বাড়তে চলেছে। বুধবার তিনি জানিয়েছেন, কিছু দিনের মধ্যে বেশ কিছু দেশে ভারতীয় মুদ্রায় (ভারতীয় রুপি) কেনাকাটা সম্ভব হবে। এখন বিদেশে গেলে ভারতীয়দের সেই দেশের কারেন্সি অথবা ডলারের মাধ্যমে কেনাকাটা, ব্যবসা-বাণিজ্য ইত্যাদি করতে হয়।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, ভারতীয় রুপিকে গ্রহণযোগ্য করতে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা চলছে। কিছুদিনের মধ্যেই কয়েকটি দেশে এই সুবিধা পাওয়া যাবে। এই প্রসঙ্গে তিনি আরও যোগ করেন, ‘শুধু তাই নয়, ইউপিআই (ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস), ভীম অ্যাপ এবং এনসিপিআই (ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন) এখন এমনভাবে ডিজাইন করা হচ্ছে যাতে বিদেশেও ভারতীয়রা এই সব অনলাইন প্ল্যাটফর্মের সাহায্যে আদান-প্রদান করতে পারেন। অর্থাৎ বিদেশেও নগদ বহন করার প্রয়োজন হবে না। ভারতীয় মুদ্রায় আদান প্রদান করা যাবে অনলাইনেই। সীতারমন জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার বেশ কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চালাচ্ছে।

তিনি এই পদক্ষেপের কথা জানান আমেরিকার মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে। বিশিষ্ট অর্থনীতিবিদ ঈশ্বর প্রসাদের সঙ্গে আলাপচারিতা অনুষ্ঠানে একজন ভারতীয় ছাত্রের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এই কথা বলেন।