আফগানিস্তানের ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ৪ হাজারেরও বেশি মানুষ, আরও বাড়তে পারে হতাহতের সংখ্যা 

Written by SNS October 10, 2023 6:39 pm

কাবুল, ১০ অক্টোবর – ভূমিকম্পের ভয়াবহতা এখনও গ্রাস করে রয়েছে আফগানিস্তানকে।  বেড়েই চলেছে মৃত্যুর সংখ্যা।  ভূমিকম্পের  রোষে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন চার হাজারেরও বেশি মানুষ। ভূমিকম্পের তীব্রতায়  ধূলিসাৎ হয়েছে প্রায় দুই হাজার বাড়ি। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ২০টি গ্রাম।

রয়টার্স সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, আফগানিস্তানের জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের মুখপাত্র মুল্লা সাইক কাবুলে এক সাংবাদিক সম্মেলনে করেন। সেখানে তিনি জানিয়েছেন, “এখনও পযন্ত পরিসংখ্যানমাফিক ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ৪ হাজারের উপর মানুষ। আমাদের তথ্য অনুযায়ী প্রায় ২০টি গ্রামের ২ হাজার বাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে।”

গত শনিবার সকালে একের পর এক  ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান। রিখটার স্কেলে কম্পনের সর্বোচ্চ মাত্রা ছিল ৬.৩। ভূমিকম্পের উৎসস্থল ছিল হেরাট প্রদেশ থেকে ৪০ কিমি উত্তর-পশ্চিমে। এই মুহূর্তে আফগানিস্তানে ৩৫টি উদ্ধারকারী দলের প্রায় এক হাজার উদ্ধারকারী উদ্ধারকাজ চালাচ্ছেন। কিন্তু ধ্বসস্তূপে পরিণত হওয়া আফগানিস্তানে উদ্ধারকাজ চালাতে ভয়ঙ্কর বেগ পেতে হচ্ছে তাঁদের।  বিধ্বস্ত এলাকাগুলিতে ত্রাণ পৌঁছনো হচ্ছে । হতাহতের সংখ্যাও আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে, সোমবার ভূমিকম্প কবলিত হেরাট প্রদেশের বিভিন্ন অঞ্চল খতিয়ে দেখতে আফগানিস্তানের কার্যনির্বাহী প্রধানমন্ত্রী মহম্মদ হাসান আখুন্দের নেতৃত্বে একটি দল সেখানে যায়। চিন আফগানিস্তানের জন্য ২ লক্ষ মার্কিন ডলার সাহায্য ঘোষণা করেছে ।