মোদির শুভ নাট্যদিবস কটাক্ষ বিরোধীদের

মহাকাশ গবেষণায় সাফল্যের জন্য ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-কে শুভেচ্ছা জানিয়েছে শাসক থেকে বিরোধী শিবির। সেই সঙ্গে শুভেচ্ছা জানান হল প্রধানমন্ত্রীকেও। উপলক্ষ ‘বিশ্ব নাট্য দিবস’।

Written by SNS March 28, 2019 8:58 am

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি (File Photo: IANS/AICC)

দিল্লি, ২৭ মার্চ – মহাকাশে উপগ্রহ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র এ স্যাটের সফল পরীক্ষার কথা আজ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর ঘোষণার পরই বিতর্কের ঝড় উঠেছে বিরোধী শিবিরে। মহাকাশ গবেষণায় সাফল্যের জন্য ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-কে শুভেচ্ছা জানিয়েছে শাসক থেকে বিরোধী শিবির। সেই সঙ্গে শুভেচ্ছা জানান হল প্রধানমন্ত্রীকেও। উপলক্ষ ‘বিশ্ব নাট্য দিবস’।

বুধবার দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানান কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। মোদির নাট্যদিবসের জন্য তাঁকে শুভেচ্ছা জানান হয়েছে বলে ওয়াকিবহাল মহল মনে করছে। নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর ভাষণ নিয়ে ইতিমধ্যেই সমালোচনা শুরু করেছে বিরোধীরা। মহাকাশ গবেষণার সঙ্গে প্রতিরক্ষার সঙ্গে যুক্ত বিষয় নিয়ে মোদির ঘোষণায় আপত্তি জানিয়েছে বিরোধীরা। তাঁদের অভিযোগ, বেকারত্ব নিরাপত্তা সংক্রান্ত বিষয় সহ একাধিক ইস্যুতে সবর গোটা দেশ। এই পরিস্থিতিতে গোটা দেশের নজর ঘোরাতেই ঢাকঢোল পিটিয়ে মহাকাশ গবেষণার সাফল্য ঘোষণা করা হচ্ছে।

বুধবার দলের অনুন্নত শ্রেণীর সেলের এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি বলেন, ‘ওর যাওয়ার সময় এসে গেছে। কংগ্রেস গরিব মানুষদের যথাযোগ্য অধিকার দিতে তাদের জন্য নূন্যতম রোজগার যোজনা চালু করতে চলেছে। সমাজের পিছিয়ে পড়া শ্রেণীর থেকে সব থেকে বেশি সাংসদ এবং বিধায়ককে জায়গা দিয়েছে কংগ্রেস। দেশকে দু’জন তফসিলি জাতি ও উপজাতি সম্প্রদায় থেকে মুখ্যমন্ত্রী নির্বাচন করেছে কংগ্রেস’।

কংগ্রেসের তরফ থেকেও এদিন ভারতীয় বিজ্ঞানীদের অভিনন্দন জানানো হয়েছে। সেইসঙ্গে জহরলাল নেহেরু এবং ইন্দিরা গান্ধির প্রসঙ্গও টেনে আনে কংগ্রেস। দলের তরফ থেকে জানানো হয়, ১৯৬১ সালে জওহরলাল নেহেরু ভারতীয় মহাকাশ গবেষণা প্রকল্পের প্রতিষ্ঠা করেছিলেন। ইন্দিরা গান্ধির আমলেই ইসরো প্রতিষ্ঠা হয়েছিল।

কংগ্রেসের মতো মোদির বিরুদ্ধে সোচ্চার হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী সরাসরি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ তুলেছেন।

ট্যুইটারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘ভারতের মহাকাশ গবেষণা বরাবরই বিশ্বমানের। আমাদের বিজ্ঞানীদের নিয়ে গর্ববোধ করি। বছর বছর ধরে মহাকাশ সম্পর্কিত গবেষণা চালিয়ে আসছেন তাঁরা। কিন্তু নিজে সব ব্যাপারে কৃতিত্ব নিতে অভ্যস্ত নরেন্দ্র মোদি। ভোটের আগে তাই ফায়দা তুলতে নেমে পড়েছেন’। বামফ্রন্টের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ট্যুইটারে লিখেছেন, ‘নির্বাচনের আগে বিজ্ঞানীদের কৃতিত্ব রাজনীতিকরণ হল। তাতে সায় দিয়েছে নির্বাচন কমিশন। কোন বিশেষ কারণে এমন পদক্ষেপ করা হলো তা জানতে চায় গোটা দেশ’। নির্বাচন কমিশনার সুনিল আরোরাকে ইতিমধ্যে একটি চিঠিও দিয়েছে বামফ্রন্ট।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেশবাসীকে বিভ্রান্ত করার অভিযোগ তুললেন সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব। ট্যুইটারে অখিলেশ লিখেছেন, ‘আজ নিখরচায় কয়েক ঘণ্টার জন্য টিভিতে মুখ দেখলাম নরেন্দ্র মোদির। তাতে বেকারত্ব, গ্রামীণ সংকট এবং নারী সুরক্ষা থেকে সরাসরি মানুষের নজর এড়িয়ে আকাশে অভিমুখে ঘুরিয়ে দিলেন’। মায়াবতী ট্যুইটারে লিখেছেন মহাকাশে স্যাটেলাইট বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করে দেশের মাথা উঁচু করেছেন বিজ্ঞানীরা। কিন্তু তাঁদের সেই কৃতিত্ব ঢাল করে মোদির রাজনৈতিক ফায়দা তোলা অত্যন্ত নিন্দনীয়। এর বিরুদ্ধে নির্বাচন কমিশনের পদক্ষেপ করা উচিত’। ইউপিএ আমলে মনমোহন সিংয়ের নেতৃত্বে এই গবেষণার কাজ শুরু হয়েছিল বলে দাবি কংগ্রেস নেতা আহমেদ পটেলের।