স্বচ্ছতা অভিযানে ঝাড়ু হাতে মোদি-শাহ

Written by SNS October 2, 2023 12:03 am
দিল্লি, ১ অক্টোবর –   স্বচ্ছতা অভিযান-এ  সামিল হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।   তাঁর শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ১ অক্টোবর দেশবাসীকে এক ঘণ্টার জন্য স্বচ্ছতা অভিযানের ডাক দিয়েছিলেন ।   রবিবার নিজেও নেমে পড়লেন সেই অভিযান সফল করতে ।  এদিন এক্স হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করেন তিনি। সেই ভিডিয়োয় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা যায় কুস্তিগির অঙ্কিত বাইয়ানপুরিয়াকে। দুজনে এক সঙ্গে ময়লা সাফ করেন। এক্স  হ্যান্ডলে  মোদি লেখেন, “গোটা দেশ স্বচ্ছতার উপরে জোর দিচ্ছে,  আমি এবং অঙ্কিত বাইয়ানপুরিয়াও একই কাজ করলাম। পরিচ্ছন্নতার সঙ্গে আমরা স্বাস্থ্য এবং ভাল থাকা নিয়েও আলোচনা করেছি। এই সবই স্বচ্ছ এবং স্বাস্থ্য ভারতের প্রভাব।” প্রধানমন্ত্রীর ডাকে রবিবার সকালে ঝাড়ু হাতে এই অভিযানে সামিল হলেন কেন্দ্রীয় মন্ত্রী, বিজেপি নেতা এবং সাধারণ মানুষও। 

প্রধানমন্ত্রীর পোস্ট করা ভিডিয়োয় দেখা যায়, ময়লা সাফ করতে করতেই কুস্তিগির অঙ্কিতের সঙ্গে কথাবার্তা বলছেন প্রধানমন্ত্রী।   মো্দি জানান যে, তিনি ঘুমের সময় স্থির করতে চান। অঙ্কিতকে মোদি বলেন যে, “আমি খুব বেশী শরীরচর্চা করি না, কিন্তু শৃঙ্খলা মেনে চলি। কিন্তু এখন আমি দুটি ক্ষেত্রে শৃঙ্খলা মেনে চলতে পারছি না। এক, আমার খাওয়ার সময়। দুই,  ঘুমের জন্য যে সময় দরকার, আমি তা দিতে পারছি না।”

মোদি তাঁর শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ১ অক্টোবর দেশবাসীকে এক ঘণ্টার জন্য স্বচ্ছ অভিযানে নামার আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেন, “স্বচ্ছতার জন্য দেশবাসী এক ঘণ্টা শ্রম দিলে গান্ধীজয়ন্তীর আগে সেটাই হবে মহাত্মা গান্ধীর প্রতি স্বচ্ছাঞ্জলি।” রবিবার প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে দেশের নানা প্রান্তে ‘স্বচ্ছতা হি সেবা’ অভিযানে অংশ নেন বিজেপি নেতারা। ঝাঁটা হাতে ময়লা পরিষ্কার করতে দেখা যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। বিজেপি সভাপতি জে পি নাড্ডা দিল্লির ঝানডেওয়ালা এলাকায় এই অভিযান করেন । এছাড়াও অংশ নেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, জিতেন্দ্র সিং, পীযূস গোয়েল, জ্যোতিরিন্দ্র সিন্ধিয়া, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ, গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত, গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল এবং আরও অনেক নেতা-মন্ত্রীদের। কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী ৯ লক্ষ ২০ হাজারেরও বেশি জায়গায় এই স্বচ্ছতা অভিযান চালানো হয়।
ক্রীড়াজগতের অন্যান্য তারকারাও সবার কাছে স্বচ্ছতা অভিযানে অংশ নেওয়ার আবেদন জানান । বিরাট কোহলি, রোহিত শর্মা এক তারিখ, এক ঘন্টা. একসঙ্গে কর্মসূচীতে সবাইকে সামিল হওয়ার আহ্বান জানান । এছাড়াও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান, বাজার সংগঠন, ব্যবসায়ী সমিতি, সেলফ্-হেলপ্ গ্রুপ এই শ্রমদান কর্মসূচীতে অংশ নেয়।