ট্রেন আরও জোরে ছোটাতে ১ লক্ষ কিমি নতুন রেললাইন পাতবে মোদি সরকারের

Written by SNS December 9, 2022 5:38 pm

দিল্লি, ৯ ডিসেম্বর– সেমি-হাইস্পি়ড ‘বন্দে ভারত’ ট্রেনেই থেমে থাকবে না মোদি সরকার। দেশের উন্নয়নে রেলের গতি যে আরও বাড়াতে হবে তা স্পষ্ট করে দিয়েছে মোদি সরকার। সেই দিশায় পদক্ষেপ করে এবার দেশজুড়ে ১ লক্ষ কিলোমিটার নতুন রেললাইন বিছানোর পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। আগামী ইউনিয়ন বাজেটে তা ঘোষণা করা হতে পারে বলে সূত্রের খবর।

এক রিপোর্ট মোতাবেক, ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজেটে দেশজুড়ে ১ লক্ষ কিলোমিটার নতুন রেললাইন পাতার প্রস্তাব পেশ করতে পারে মোদি সরকার। এই প্রকল্প বাস্তবায়নে ২৫ বছরের সময়সীমা ধার্য করা হতে পারে বলে খবর। এরমধ্যে আগামী দু’বছরের মধ্যেই ৪ হাজার কিলোমিটার ট্র্যাক তৈরি করার পরিকল্পনা রয়েছে। শুধু তাই নয়, ২০২৪ অর্থবর্ষের মধ্যে ৭ হাজার কিলোমিটার ব্রডগেজ রেললাইনের বৈদ্যুতিকরণ করার কথা। এর জন্য ১০ হাজার কোটি টাকা ধার্য করা হতে পারে। নতুন লাইন পাততে বরাদ্দ প্রায় দ্বিগুণ করে ৫০ হাজার কোটি টাকার প্রস্তাব দেওয়া হতে পারে। সবমিলিয়ে, বর্তমান বাজার দরে ১ লক্ষ কিলোমিটার নতুন রেললাইন পাততে খরচ পতে পারে ১৫ থাকে ২০ লক্ষ কোটি টাকা।

কেন্দ্রের এই উদ্যোগের ফলে যাত্রী ও পণ্য পরিবেষা আরও মসৃণ হবে। গতি আসবে অর্থনীতিতে। বলে রাখা ভাল, চলতি অর্থবর্ষের প্রথম আট মাসে যাত্রীভাড়া বাবদ রেলের আয় বেড়েছে প্রায় ৭৬%। যে অঙ্ক হল ৪৩ হাজার ৩২৪ কোটি টাকা। আয়ের নিরিখে এই পারর্ফম্যান্স দেখে অনেকেরই বক্তব্য, চলতি বাজেটে আয়ের যে নির্ধারিত মাত্রা ধরা হয়েছিল, তা ছাপিয়ে যাবে।

উল্লেখ্য, ২০২২-২০২৩ আর্থিক বর্ষের কেন্দ্রীয় বাজেট রেলমন্ত্রকের জন্য বরাদ্দ হয়েছিল ১,৪০,৩৬৭.১৩ কোটি টাকা। যা আগেরবারের থেকে ২০ হাজার ৩১১ কোটি টাকারও বেশি।