পুলওয়ামা হামলার প্রাথমিক দায় মোদি এবং দোভালের, বিস্ফোরক প্রাক্তন সেনাপ্রধান

Written by SNS April 18, 2023 6:49 pm

দিল্লি, ১৮ এপ্রিল– সত্যপাল মালিকের পর এবার বিস্ফোরক অভিযোগ প্রাক্তন সেনাপ্রধান জেনারেল শংকর রায়চৌধুরীর। এবার প্রাক্তন সেনাপ্রধানও পুলওয়ামা হামলার দায় প্রাথমিকভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঠাওরালেন। মোদির সঙ্গে অবশ্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকেও রেখেছেন তিনি । তাঁর বক্তব্য, পুলওয়ামা হামলা ভারতীয় সেনার জন্য বিরাট বড় ধাক্কা ছিল।

জেনারেল শংকর রায়চৌধুরীর বক্তব্য, পুলওয়ামা হামলার জন্য দায়ী প্রশাসনের শীর্ষস্তরের ভুল সিদ্ধান্ত। সেনা জওয়ানদের এমন একটা রাস্তা দিয়ে নিয়ে যাওয়া হয়েছিল, যেটা সবসময় বিপদসঙ্কুল। তিনি বলছেন, “৭৮টি গাড়ি। আড়াই হাজার জওয়ান। এত বড় কনভয় এমন কোনও এলাকা দিয়ে নিয়ে যাওয়ায় ঠিক হয়নি, যেটা কিনা পাকিস্তানের এত কাছাকাছি।” এরপরই সরাসরি প্রধানমন্ত্রীকে বিঁধে প্রাক্তন সেনাপ্রধানের অভিযোগ,”এর প্রাথমিক দায়ভার গিয়ে বর্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টার উপর। এই গোয়েন্দা ব্যর্থতার দায় তিনিও এড়িয়ে যেতে পারেন না।”

২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠেছিল জম্মু-কাশ্মীরের পুলওয়ামা। প্রাণ হারিয়েছিলেন ৪০ জন সেনা জওয়ান। পরে ওই হামলার দায় স্বীকার করেছিল পাকিস্তানি মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ । ৪ বছর পরেও টাটকা পুলওয়ামা হামলার দগদগে স্মৃতি। ভারতের ইতিহাসের অন্যতম নৃশংস এই জঙ্গি হামলার নেপথ্যে প্রশাসনের ভূমিকা আজও প্রশ্নাতীত নয়। এত বড় হামলা কীভাবে ঘটল, এত বিস্ফোরক কীকরে এল? এমন বহু প্রশ্নের উত্তর আজও অজানা। স্বাভাবিকভাবেই গোয়েন্দা বিভাগের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।