পারিবারিক হিংসার শিকার পুরুষরা, জাতীয় পুরুষ কমিশন গঠনের দাবি নিয়ে মামলা সুপ্রিম কোর্টে 

Written by SNS March 15, 2023 8:40 pm

সুপ্রীম কোর্ট (File Photo: AFP)

দিল্লি , ১৫ মার্চ – পারিবারিক হিংসার শিকার পুরুষেরাও, তাঁদের জন্য জাতীয় পুরুষ কমিশন এবং রাজ্যভিত্তিক কমিশন গঠনের দাবি উঠল। বুধবার সর্বোচ্চ আদালতে একটি  মামলায় এমনই দাবি পেশ করা হয়। পুরুষ সংগঠনগুলির তরফে মামলা করেন আইনজীবী মহেশ কুমার তিওয়ারি । তিনি দেশে আত্মহত্যার পরিসংখ্যানকে প্রধান হাতিয়ার করেছেন। মামলাটি সুপ্রিম কোর্ট গ্রহণ করেছে।

পুরুষ গার্হস্থ্য হিংসার শিকার, এই অভিযোগ আজকের নয়। বহু সংগঠনই বহু দিন ধরে এই অভিযোগ করে আসছে। পুরুষদের অধিকার রক্ষার জন্য সোচ্চার হয়েছে সংগঠনগুলি। তাদের দাবি,  পুরুষরাও ২০০৫ সালের গার্হস্থ্য হিংসা প্রতিরোধ আইনের অর্ন্তভুক্ত হোক। কারণ বহু পরিবারেই পুরুষরা হিংসার শিকার। এঁরা যাতে আইনের সুরক্ষা পেতে পারেন সেজন্য জাতীয় কমিশন গঠনের দাবি তোলেন তাঁরা । দেশে জাতীয় মহিলা কমিশন এবং রাজ্যপ্রতি মহিলা অধিকার সুরক্ষা কমিশন আছে। একই ভাবে পুরুষদের জন্যও কমিশন হোক।

এই মামলায় বলা হয়েছে, ভারত সরকারের ন্যাশনাল ক্রাইম ব্যুরোর ২০২১-এর পরিসংখ্যান অনুযায়ী, ওই বছর দেশে আত্মহত্যা করেন ১ লাখ ৬৪ হাজার ৩৩ জন। এঁদের মধ্যে ৮১.০৬৩ জন পারিবারিক সমস্যার কারণে ২৮ হাজার ৬৮০ জন বিবাহ সংক্রান্ত সমস্যার কারণে আত্মহত্যার পথ বেছে নেন । পরিসংখ্যান অনুযায়ী ,  ৩৩.২ শতাংশ পুরুষ ওই বছর পারিবারিক সমস্যার কারণে এবং ৪.৮ শতাংশ বিবাহ সংক্রান্ত সমস্যার কারণে আত্মহত্যার পথ নেন.  শুধু তাই নয়, আইনজীবীর যুক্তি,  ২০২১ সালে মোট ১, ১৮, ৯৭৯ জন পুরুষ আত্মহত্যা করেন যা শতাংশের বিচারে ৭২ , এবং মোট ৪৫, ০২৬ জন মহিলা আত্মহত্যা করেন, যা শতাংশের বিচারে ২৭ শতাংশ।

আবেদনে বলা হয়েছে জাতীয় মহিলা কমিশন যেন পারিবারিক হিংসার শিকার এমন বিবাহিত পুরুষদের ব্যাপারেও সহৃদয় হয় এবং হস্তক্ষেপ করে। নিষ্পত্তি করুক রাজ্য  কমিশনও।