‘গৃহবন্দি’, করে সভার অনুমতি মোদি প্রশাসনের, দাবি মেহবুবার

Written by SNS August 5, 2023 4:19 pm

জম্মু, ৫ আগস্ট– শনিবার ৫ অগাস্ট এক বছর পূর্তি হল সংবিধানে উল্লেখিত জন্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদার ৩৭০ নম্বর অনুচ্ছেদ বাতিল হওয়ার। ২০১৯-এর এই দিনেই  নরেন্দ্র মোদি সরকার এই অনুচ্ছেদটি বাতিল করে। সেই সিদ্ধান্তের প্রতিবাদে শনিবার জন্মু-কাশ্মীর জুড়ে প্রতিবাদের ডাক দিয়েছিল স্থানীয় রাজনৈতিক দলগুলি। তারমধ্যে সবচেয়ে বড় কর্মসূচিটি হওয়ার কথা ছিল শ্রীনগরের শের-ই কাশ্মীর স্টেডিয়ামে।

কিন্তু ওই প্রতিবাদকে রুখতে তেড়ে-ফুঁড়ে নেমে পড়ল মোদি প্রশাসন। ওই সভার আয়োজক পিডিপি নেত্রী তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে শনিবার সকাল থেকে গৃহবন্দি করেছে প্রশাসন। স্বয়ং মুফতি এই কথা টুইট করে এই খবর জানিয়েছেন। তাঁর আরও অভিযোগ, কয়েকশো পিডিপি কর্মী-সমর্থককে পুলিশ থানার আটকে রেখেছে। অনুমতি দেওয়া হয়নি তাদের সমাবেশের। অন্যদিকে, ৩৭০ নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের সমর্থনে ডাকা বিজেপির কর্মসূচিতে অনুমতি দিয়েছে প্রশাসন অভিযোগ প্রাক্তন মুখ্যমন্ত্রীর।

টুইটারে মেহবুবা লিখেছেন, বিজেপি সরকার ৩৭০ নম্বর অনুচ্ছেদের ‘অবৈধ’ বাতিল উদযাপনের ‘তামাশা’ করার জন্য অনুমতি দিয়েছে। এই সব করা হচ্ছে দেশের জনমতকে আড়াল করার জন্য। উপত্যকা শান্ত-স্বাভাবিক বলে একটি মিথ্যে ছবি তুলে ধরার চেষ্টা হচ্ছে।

প্রসঙ্গত, গত সোমবার থেকে সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ নিয়ে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে শুনানি চলছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বৈধতা বিচার করছেন।

বিজেপি তাদের জন্মলগ্ন থেকে বলে আসছে তারা পূর্ণ শক্তিতে ক্ষমতা দখল করতে পারলে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেবে। পদ্ম শিবিরের মতে, সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ আসলে অভিন্ন দেওয়ানি বিধির পরিপন্থী। ঘোষণা মতো ২০১৯-এর লোকসভা ভোটে বিজেপি একাই লোকসভায় ৩০৩টি আসন পাওয়ার পর মোদি সরকার  সংবিধানের ওই অনুচ্ছেদ সংসদে বিল এলে বাতিল করে দেয়। তার আগে রাজ্যে রাষ্ট্রপতির শাসন জারি করে কেন্দ্র।

অন্যদিকে, কাশ্মীরের রাজনৈতিক দলগুলির বক্তব্য, জম্মু-কাশ্মীরের ভারতে অন্তর্ভুক্তির শর্ত হিসাবে ওই অনুচ্ছেদ সংবিধানে যুক্ত করা হয়েছিল। কোনও একটি দলের কর্মসূচির কারণে তা প্রত্যাহার করা যেতে পারে না।

সুপ্রিম কোর্টে মামলার শুনানি চলার মধ্যেই শুক্রবার রাত থেকে জম্মু-কাশ্মীরে প্রশাসনের তৎপরতা বেড়েছে। মেহবুবা মুফতি ছাড়াও আরও দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ এবং তাঁর পুত্র ওমর আবদুল্লাহকেও ৩৭০ প্রত্যাহারের সময় এক বছরের বেশি সময় গৃহবন্দি করে রাখা হয়েছিল। সেই পর্বের পর মেহবুবাকে আরও কয়েকবার গৃহবন্দি করা হয়। এরই মধ্যে তিনি পাটনা ও বেঙ্গালুরুতে ২৬টি বিরোধী দলের বৈঠকে যোগ দিয়েছেন।

শনিবার সকালে কেন্দ্রের বিজেপি সরকার এবং জম্মু-কাশ্মীরের রাজ্যপাল চালিত প্রশাসনের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ করে বলেন, বিজেপিকে অনুমতি দেওয়া হল। অথচ পিডিপির কর্মসূচি প্রশাসন বানচাল করে দিয়েছে। তিনি জানান, পিডিপির কর্মসূচিতে কাশ্মীরের সব আঞ্চলিক দলকেই আমন্ত্রণ জানানো হয়েছিল।