দেশে প্রথমবার হিন্দিতে পড়ানো হবে ডাক্তারি, নতুন বই প্রকাশ করবেন অমিত শাহ

Written by SNS October 11, 2022 5:30 pm

দিল্লি, ১১ অক্টোবর — হিন্দি মাধ্যমে শিক্ষালাভ করেও যে জীবনে এগিয়ে যাওয়া যায়, তা প্রমাণ করতেই নতুন এই পদক্ষেপ কেন্দ্রের। দেশে প্রথম হিন্দিতে লেখা ডাক্তারি বই পড়ানো হবে পড়ুয়াদের। মধ্যপ্রদেশের প্রথম বর্ষের ডাক্তারি পড়ুয়াদের জন্য় লেখা বইটি প্রকাশ করবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এমন কথা জানিয়েছেন। সম্প্রতি সরকারি কাজে হিন্দি ব্যবহারের প্রস্তাব দিয়েছে কেন্দ্র। তার মধ্যেই এমন ঘোষণা শিবরাজের।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ”এই সিদ্ধান্তের ফলে এমন ধারণা আমূল বদলে যেতে চলেছে যে হিন্দিতে ডাক্তারি কিংবা ইঞ্জিনিয়ারিং পড়া সম্ভব নয়। হিন্দি মাধ্যমে শিক্ষালাভ করেও যে জীবনে এগিয়ে যাওয়া যায়, তা প্রমাণ করতেই নতুন এই পদক্ষেপ করলাম আমরা।” আগামী ১৬ অক্টোবর বইটি প্রকাশ করবেন শাহ। এদিকে শিবরাজ জানিয়েছেন, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কারিগরি শিক্ষার বইও হিন্দিতে লেখা হচ্ছে। সেগুলিও দ্রুত বাজারজাত করার পরিকল্পনা রয়েছে।

সাম্প্রতিক অতীতে দেশের প্রধান ভাষা হিসেবে হিন্দির পক্ষে সওয়াল করছেন খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শাহর নেতৃত্বাধীন সরকারি ভাষা সংক্রান্ত সংসদীয় কমিটির সুপারিশ রাষ্ট্রসংঘ থেকে কেন্দ্রীয় বিদ্যালয় বা আইআইটিতে শিক্ষাদান, এমনকী হিন্দিভাষী রাজ্যের হাই কোর্ট- সর্বত্র হিন্দিই ব্যবহৃত হোক ইংরাজির পরিবর্তে। এই মর্মে একটি রিপোর্ট স্বরাষ্ট্র মন্ত্রক রাষ্ট্রপতির কাছে ইতিমধ্যেই পাঠিয়ে দিয়েছে।