ফের অশান্ত মণিপুর , নিরাপত্তা বাহিনীর ২ টি বাসে আগুন ধরিয়ে দিল উত্তেজিত জনতা   

Written by SNS July 26, 2023 8:21 pm

ইম্ফল, ২৬ জুলাই –  ফের অগ্নিগর্ভ মণিপুর।  আক্রান্ত নিরাপত্তা বাহিনী। কেন্দ্রীয় বাহিনীর দুটি বাসে আগুন ধরিয়ে দেয় উন্মত্ত জনতা। মণিপুরের কংগোকপি জেলায় এই ঘটনা ঘটে। মঙ্গলবার সন্ধ্যায়ই ঘটনা ঘটনা ঘটে। বুধবার মণিপুরের এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে জাতীয় মানবাধিকার কমিশন। মণিপুরে শান্তি ফেরাতে সরকারকে সক্রিয় উদ্যোগ নেওয়ার কথা বলেছে কমিশন।

 গত ৪ মে থৌবল এবং কঙ্গোপকপি  জেলায় সীমানায় জনজাতি গোষ্ঠীর দুই মহিলাকে বিবস্ত্র করে হাঁটানো এবং ধর্ষণের অভিযোগ উঠেছিল। সূত্রের খবর, নাগাল্যান্ডের ডিমাপুর থেকে জেলাসদরে যাওয়ার পথে সাপোরমেইনা এলাকায় মঙ্গলবার সন্ধ্যায় অবরোধের মুখে পড়ে নিরাপত্তা বাহিনীর দু’টি বাস। সে সময় বাস দু’টিতে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা।

গত ৩ মে মণিপুরের জনজাতি ছাত্র সংগঠনের বিক্ষোভ-মিছিল ঘিরে উত্তর-পূর্বের ওই রাজ্যে অশান্তির সূত্রপাত হওয়ার পরেই নিরাপত্তার দায়িত্ব নেয় কেন্দ্র। সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থার ভার দেওয়া হয় সিআরপিএফের প্রাক্তন প্রধান কুলদীপ সিংহকে। তাঁর অধীনে এডিজিপি আশুতোষ সিংহ সমগ্র নিরাপত্তা ব্যবস্থার অপারেশনাল কমান্ডার হিসাবে সেখানে রয়েছেন। কিন্তু এখনও অশান্ত মণিপুরে শান্তি ফেরার কোনও লক্ষণ নেই।
মণিপুরে যুযুধান মেইতেই এবং কুকি জনগোষ্ঠীর সংগঠন বিজেপি পরিচালিত রাজ্য সরকার তো বটেই,  কেন্দ্রীয় বাহিনীর প্রতিও  অনাস্থা প্রকাশ করেছে। কুকিরা পৃথক রাজ্যের দাবিও তুলেছে।