ভোটের মুখে মহিলাদের জন্য ৩৫ শতাংশ সংরক্ষণের ঘোষণা মধ্যপ্রদেশ সরকারের 

Written by SNS October 5, 2023 3:57 pm

ভোপাল, ৫ অক্টোবর – ভোটের মুখে মধ্যপ্রদেশে বড়মাপের ঘোষণা করলেন শিবরাজ সিং চৌহানের সরকার।  মহিলাদের মন জয় করতে সরকারি চাকরিতে ৩৫ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করা হল। বন দফতর ছাড়া বাকি সমস্ত ক্ষেত্রে মহিলারা এই সংরক্ষণের সুবিধা পাবেন। চলতি বছরের শেষের দিকে মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। তার আগে  সরকারি বিজ্ঞপ্তি জারি করে মহিলাদের সরকারি চাকরির ক্ষেত্রে ৩৫ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করা হল। 

মধ্যপ্রদেশ সিভিলস সার্ভিসেস রুলস, ১৯৯৭ অনুযায়ী এই সংরক্ষণের কথা ঘোষণা করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বন বিভাগ ছাড়া মধ্যপ্রদেশে সমস্ত সরকারি ক্ষেত্রে মহিলারা এই সংরক্ষণের সুবিধা পাবেন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে সমস্ত বর্ণের মহিলাদের এই সংরক্ষণের আওতায় নিয়ে আসা হয়েছে। নারীদের ক্ষমতায়ন ও স্বাবলম্বী করতেই এই সিদ্ধান্ত বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের নির্দেশেই সরকারি চাকরিতে মহিলাদের জন্য এই সংরক্ষণ করা হল বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে । এর আগে, পুলিশের চাকরিতে মহিলাদের জন্য ৩৫ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করেছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ৫০ শতাংশ মহিলাদের জন্য সংরক্ষণের কথা ঘোষণা করেন। 

এর আগেও মহিলাদের পড়াশোনার জন্য স্কুল ও কলেজে ফি কমানোর সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন শিবরাজ সিং। উল্লেখ্য, মধ্যপ্রদেশে মহিলাদের স্বাবলম্বী করতে কয়েকটি প্রকল্পও ঘোষণা করেছে শিবরাজ সিং চৌহানের  সরকার। এর মধ্যে অন্যতম হচ্ছে ‘লাডলি বেহনা যোজনা’। এই যোজনায় মধ্যবিত্ত মহিলারা প্রতিমাসে ১ হাজার টাকা করে পাবেন। সমস্ত বর্ণের মহিলাদের এই সুবিধায় আওতায় নিয়ে আসা হয়েছে। এছাড়াও, মহিলাদের ব্যবসায় উৎসাহী করে তুলতেও বিশেষ সুবিধার কথা ঘোষণা করেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী।

চলতি বছরের শেষে ছত্তীসগঢ়, রাজস্থান, তেলঙ্গানা, মিজোরামের সঙ্গে মধ্যপ্রদেশেও বিধানসভা ভোট হওয়ার কথা। বিভিন্ন জনমত সমীক্ষা বলছে, সে রাজ্যে এ বার বিজেপিকে চাপে ফেলতে পারে কংগ্রেস। তারই মধ্যে সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৩৫ শতাংশ সংরক্ষণের ঘোষণা বিশেষ তাৎপর্যপূর্ণ।