চিন, নেপাল, ইংল্যান্ডের মতো কাশ্মীরকেও দেখানো হল আলাদা ‘দেশ’ হিসেবে 

Written by SNS October 19, 2022 5:18 pm

পটনা, ১৯ অক্টোবর– কাশ্মীর নাকি একটা আলাদা দেশ। এমনটাই দেখানো হল খোদ ভারতের এক রাজ্যের প্রশ্নপত্রে। চিন, নেপাল, ইংল্যান্ডের সঙ্গে একই সারিতে কাশ্মীরকে ফেলে বিহারের একটি স্কুলে পরীক্ষার প্রশ্নপত্র ছাপানো হয়েছে।সেখানে কাশ্মীরকে আলাদা একটি দেশ হিসাবে দেখানো হয়েছে বলে অভিযোগ।

বিহারের কিষাণগঞ্জের একটি স্কুলে ইংরেজি পরীক্ষার প্রশ্নপত্রে বিতর্কিত ওই প্রশ্নটি রাখা হয়েছিল। সপ্তম শ্রেণির পরীক্ষায় পড়ুয়াদের কাছে জানতে চাওয়া হয়েছিল, নিম্নলিখিত দেশগুলির বাসিন্দাদের কী বলা হয়? সেই দেশের নামের তালিকায় ছিল চিন, ইংল্যান্ড, নেপাল, ভারত এবং কাশ্মীর। ভারত থেকে কাশ্মীরকে আলাদা করে দেখানো হয়েছে সেই প্রশ্নে। যা নিয়ে বিতর্কের সূত্রপাত।

প্রশ্নটিকে কেন্দ্র করে বিহার সরকারের সমালোচনায় শামিল হয়েছে বিজেপি। তাদের অভিযোগ, নীতীশ কুমার পরিচালিত সরকার তোষণের রাজনীতি করছে। স্থানীয় বিজেপি নেতা সুশান্ত গোপ বলেন, ‘‘মহাগঠবন্ধনের তোষণের রাজনীতিকে ইন্ধন দিতেই এই প্রশ্ন রাখা হয়েছে। শিশুদের সামনে কাশ্মীর এবং ভারতকে আলাদা করে দেখানো হচ্ছে। এটা আদৌ কোনও ভুল নয়। এটা আসলে নীতীশ কুমারের চক্রান্ত।’’

যে স্কুলের প্রশ্নপত্র নিয়ে বিতর্ক, সেই স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন, বিহার এডুকেশন বোর্ডই প্রশ্নপত্র তৈরি করেছে। আসলে ওই প্রশ্নে পড়ুয়াদের কাছে জানতে চাওয়া হয়েছিল, ‘কাশ্মীরের বাসিন্দাদের কী বলা হয়?’ প্রশ্নটি ছাপতে ভুল হয়েছে বলে জানিয়েছেন ওই স্কুলের প্রধানশিক্ষক।

বস্তুত, কাশ্মীরকে কেন্দ্র করে এই ধরনের প্রশ্ন নতুন নয়। এর আগে ২০১৭ সালের একটি পরীক্ষাতেও অনুরূপ প্রশ্ন দেখা গিয়েছিল।