কিডনি ও লিভার প্রতিস্থাপন করেও বাঁচানো গেল না যুবককে 

Written by SNS August 28, 2023 8:12 pm
কলকাতা, ২৮ আগস্ট – কিডনি ও লিভার দুইই বিকল থাকায় চিকিৎসকেরা সিদ্ধান্ত নিয়েছিলেন দু’টি অঙ্গ একসঙ্গেই  প্রতিস্থাপন করা হবে । দীর্ঘ অপেক্ষার পরে তা করা সম্ভব হলেও শেষ পর্যন্ত তার ধকল নিতে পারলেন না গ্রহীতা।   মৃত্যু হল ৩৪ বছরের অমিত কুমারের। 

ছোট থেকেই কিডনির সমস্যা ছিল অমিতের। ২০০৮-এ  যখন ডায়ালিসিস শুরু হয় তখনই ধরা পড়ে তিনি হেপাটাইটিস সি-তেও আক্রান্ত। কয়েক বছর ধরে চিকিৎসায় হলেও এরপর সিরোসিস অব লিভারে ভুগতে শুরু করেন অমিত। গত বুধবার উত্তর ২৪ পরগনার বাসিন্দা জগদীশ মণ্ডলের ব্রেন ডেথ হয়। পরে তাঁর কিডনি ও লিভার অমিতের শরীরে প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়। শুক্রবার সেই অস্ত্রোপচার হয় । মরণোত্তর অঙ্গদানে কিডনি ও লিভার প্রতিস্থাপনে পূর্ব ভারতে এটাই ছিল এসএসকেএমের প্রথম প্রচেষ্টা। একই ব্যক্তির শরীরে ২ টি অঙ্গ প্রতিস্থাপনের দিক থেকে দেশে এটি ছিল ২২তম উদাহরণ। তবে শেষ পর্যন্ত সাফল্য না এলেও হাল ছাড়তে রাজি নন চিকিৎসকেরা। আগামী দিনেও যে  তাঁরা তাঁদের প্রচেষ্টা চালিয়ে যাবেন চিকিৎসকদের অদম্য মনোভাবেই তার পরিচয় পাওয়া যায় ।

মরণোত্তর অঙ্গদানের মাধ্যমে শুক্রবার সকালে এসএসকেএমে প্রায় ১৩ ঘণ্টা ধরে অস্ত্রোপচার হয় অমিতের। এরপর তাঁকে  আইটিইউ-তে রাখা হয়। শনিবার সকালে ভেন্টিলেশন খুলে দেওয়া হয়। চিকিৎসকেরা জানান , তখন স্থিতিশীল ছিলেন অমিত। শনিবার গভীর রাত থেকে অমিতের শারীরিক অবস্থার অবনতি হয় । রবিবার সকাল সাড়ে সাতটা নাগাদ মৃত্যু হয় অমিতের । চিকিৎসকেরা জানান , প্রতিস্থাপন হওয়া কিডনি  অমিতের শরীর প্রত্যাখ্যান করে।