বিএনপি প্রধান খালেদার রাজনৈতিক উপদেষ্টা হাবিবুর ধৃত

Written by Sunita Das November 22, 2023 7:53 pm

আদালত অবমাননার অভিযোগে গ্রেফতার করা হল বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবকে। বাংলাদেশ পুলিশ এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)-এর যৌথ বাহিনী মঙ্গলবার রাজধানী ঢাকার মিরপুর এলাকা থেকে তাঁকে গ্রেফতার করে।

র‌্যাবের তরফে সিনিয়র সহকারী পরিচালক শিহাব করিম জানিয়েছেন, হাই কোর্টের বিরুদ্ধে কটূক্তি করার অভিযোগে বিএনপির ডেপুটি চেয়ারপার্সন হাবিবুরের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়েছিল। কিন্তু হাই কোর্টের নির্দেশ সত্ত্বেও শুনানিতে হাজির না হওয়ার তাঁকে গ্রেফতার করা হয়েছে। খালেদার উপদেষ্টা দলের আর এক সদস্য আতাউর রহমান ঢালিকেও গ্রেফতার করা হয়েছে বলে বাংলাদেশ সংবাদমাধ্যমের একটি অংশ জানাচ্ছে।

গত বুধবার বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কাজি হাবিবুল আউয়াল ঘোষণা করেছিলেন, আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন হবে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর বাংলাদেশে জাতীয় সংসদের একাদশতম নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সে দেশের সংবিধান অনুযায়ী সংসদের পাঁচ বছরের মেয়াদ শেষের আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে ২০২৪ সালের ২৯ জানুয়ারি। অর্থাৎ এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করাতে হত। সেই সময়সীমা মেনেই ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে কমিশন।