রুপো তুলে সোনায় মোড়া হল কেদারনাথ, প্রশংসার সঙ্গেই বাড়ছে বিরোধিতা

Written by SNS October 26, 2022 3:43 pm

উত্তরাখন্ড, ২৬ অক্টোবর– রুপোর প্রলেপ তুলে গোটা কেদারনাথ মন্দিরের দেওয়াল সোনায় মুড়ে ফেলা হল। কাজ সম্পূর্ণ হল আজ, বুধবার। জানা গেছে, ৫৬০টি সোনার পাত ব্যবহার করা হয়েছে গোটা মন্দির মুড়তে। পাহাড় চূড়ার এই মন্দিরের গর্ভগৃহের চার দেওয়ালে রুপোর প্রলেপ দেওয়া ছিল। সেটাই তুলে দিয়ে সোনা দিয়ে মোড়া হল।কেদারের এই নতুন রূপে যেন চোখ ধাঁধিয়ে যাচ্ছে ভক্ত-পুণ্যার্থীদের। মুগ্ধ হয়ে প্রশংসা করছেন বহু মানুষ।

জানা গেছে, মুম্বইয়ের এক ব্যক্তি কেদারনাথ-বদ্রিনাথ মন্দির ট্রাস্টের কাছে এই প্রস্তাব দেন। ট্রাস্ট বৈঠক করে তাতে সিলমোহর দেয়। তারপর সুপারিশ পাঠানো হয় রাজ্য সরকারের কাছে। উত্তরাখণ্ড সরকার অনুমতি দেয় তাতে। গোটা কাজের আর্থিক দায়িত্বও নিয়েছেন মুম্বইয়ের ওই ব্যবসায়ী।

তবে মন্দির কমিটির এই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েছেন পুরোহিতদের একাংশ। তাঁদের অনেকের অভিযোগ, এর ফলে কেদারনাথ মন্দিরের কাঠামোর ক্ষতিগ্রস্ত হতে পারে। রুপোর প্রলেপ তুলতে বড় বড় ড্রিল মেশিন ব্যবহার করা হয়েছে, যা কেদারনাথ মন্দিরকে কাঁপিয়ে দিচ্ছে।

কয়েক বছর আগে বিধ্বংসী বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল কেদারনাথ মন্দির। পরে তার সংস্কার হয়। পুরোহিতদের আশঙ্কা, সোনার প্রলেপ দেওয়ার ফলে ফের বিপর্যয়ের মুখে পড়তে পারে মন্দিরের কাঠামো। যদিও মন্দির কর্তৃপক্ষ সাফ জানিয়ে দিয়েছে, সবরকম নিয়ম মেনেই রুপোর প্রলেপ তুলে সোনার প্রলেপ দেওয়া হয়েছে কেদারনাথ মন্দিরের গর্ভগৃহের চার দেওয়ালে।