করণীয় রোষানলে ‘জওয়ান’ও, থানায় অভিযোগ 

Written by SNS September 5, 2023 3:47 pm

মুম্বই: সিনেমা মুক্তি পাবে, কিন্ত কোন বিতর্ক না হলে নাকি সেই সিনেমা হিট হয় না। শেষ কয়েক বছর ধরে এটা নিয়ম হয়ে দাড়িয়েছে। বিশেষ করে শাহরুখ খানেয় সিনেমার ট্রেলার, পোস্টার, টিজার বা ফার্স্ট লুক কোনো কিছু প্রকাশ হলেই শুরু হয় বিতর্ক। পরতে হয় কোনো না কোনো দল বা সংগঠনের রোষানলে। এই রোষানলের হাত থেকে রেহায় পায়নি ‘জাওয়ান’ সিনেমাও।

কয়েকদিন আগে মুক্তি পেয়েছিল সিনেমার ট্রেলার। আর এই ট্রেলারের একটি সংলাপ নিয়ে আপত্তি করেছে ভারতের করণী সেনারা। ট্রেলারের সেই সংলাপ, ‘এক রাজা ছিলেন, যিনি একের পর এক যুদ্ধে হেরে গেছেন। ক্ষুধায়, তৃষ্ণায় ঘুরে বেড়াচ্ছিলেন জঙ্গলে। তিনি খুব রেগেছিলেন।’

করণী সেনাদের দাবি এই সংলাপ মহারাণা প্রতাপকে উদ্দেশ্য করে বলা হয়েছে। এ অভিযোগ নিয়ে করণী সেনারা দ্বারস্থ হয়েছে পুলিশের। মুম্বইয়ের ওশিয়াড়া থানায় অভিযোগ করেছেন সংগঠনটি। তারা দাবি করেছে, সিনেমা থেকে এই সংলাপ পরিবর্তন করতে হবে।

এতেই ক্ষান্ত হননি তারা। সিনেমা সংশ্লিষ্টদের হুমকি দিয়ে বলেন, মহারাণা প্রতাপ সম্রাট আকবরের সঙ্গে যা করেছিলেন, সেই ঘটনার পুনরাবৃত্তি হোক তা আমরা চাই না।

প্রসঙ্গত, আগামী ৭ সেপ্টেম্বর বিশ্বজুড়ে হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় মুক্তি পাবে ‘জাওয়ান’। মুক্তির আগেই সিনেমার অগ্রীম টিকেটের জন্য হুমড়ি খেয়ে পরেছে দর্শক। বছরের শুরুতেই নানা বিতর্ক পেরিয়ে মুক্তি পেয়েছিল শাহরুখের ‘পাঠান’। বক্স অফিসে সব রেকর্ড ভেঙে ফেলেছিল। ভারতে ‘জওয়ান’ সিনেমার যেই জোয়ার চলছে তাতে অনেকেই মনে করছে ‘পাঠান’ কে ছাড়িয়ে যাবে এই সিনেমা।