বিয়ে কিছুতেই দেবেন না তিনি, ডিজেতেই ফতোয়া কাজির

Written by SNS February 20, 2023 4:19 pm
ভোপাল, ২০ ফেব্রুয়ারি– এখানে বর-কনে, কাজি সবাই সময়মত হাজির ছিলেন বিয়ের মঞ্চে। শুধু দু হাত এক হওয়ার অপেক্ষা। কিন্তু শেষ মুহূর্তে সব ভেস্তে দিলেন কাজিই । ভেস্তে যাওয়ার কারণটা শুনলে চোখ কপালে উঠবে আপনার। সম্প্রতি তেমনটাই ঘটেছে মধ্যপ্রদেশে।

আশ্চর্য ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের ছত্তরপুর জেলায়। সেখানে মুসলমান পাত্রপাত্রীর একটি বিয়ের অনুষ্ঠান চলছিল। বর-কনে প্রস্তুত, এমন সময় হঠাৎ করেই বেঁকে বসেন কাজিসাহেব। বলেন, বিয়ে দেবেন না তিনি। বিয়ের আসরে তারস্বরে বাজতে থাকা ডিজে মিউজিক নিয়েই বাধ সাধলেন তিনি। অতিথিদের নাচতে দেখেই চোখ ছানাবড়া কাজিসাহেবের। সোজা জানিয়ে দিলেন ডিজে বন্ধ না করা হলে বিয়ে দেবেন না।

শেষ পর্যন্ত অবশ্য কাজিই জিতলেন। ডিজে বন্ধ করে পাত্রপাত্রীর পরিবারের তরফ থেকে ক্ষমা চাওয়ার পর বিয়ের আচার-অনুষ্ঠান সম্পন্ন করতে রাজি হন তিনি। ওই কাজি জানিয়েছেন, ‘আমাদের সম্প্রদায়ে অপ্রয়োজনীয় খরচ নিষিদ্ধ। ডিজে বাজানো, কিংবা বিয়ের অনুষ্ঠানে নাচগান করা অশোভন জিনিস। সমাজে সকলেই সমান, এই বার্তা দেওয়ার জন্যই এই ধরনের জিনিস ইসলাম ধর্মে নিষিদ্ধ।’

গত বছর একটি মুসলিম সংগঠনের তরফে কাজিদের অনুরোধ করা হয়েছিল, বিয়ের অনুষ্ঠানে ডিজে বাজতে দেখলে তাঁরা যেন বিয়ে না দেন। এছাড়াও উত্তরপ্রদেশের গাজিয়াবাদের একটি ইসলামিক সংগঠনের তরফেও কাজিদের অনুরোধ করা হয়েছিল, যথাসম্ভব কম খরচে বাহুল্যবর্জিত বিয়ের অনুষ্ঠান করার জন্য তাঁরা যেন গ্রামের মানুষজনকে বোঝান ।