বিচারপতির দাওয়াই : ৮৯ মিনিটে তালিকা প্রকাশ করে দিল এসএসসি

Written by SNS March 10, 2023 4:13 pm
১০ মার্চ, কলকাতা — বিচারপতির দেওয়া সময়ের আগেই প্রকাশিত ৫৭ জন গ্ৰুপ সি কর্মীর নামের তালিকা।বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ১২০ মিনিট সময় দিয়েছিলেন । কিন্তু ৮৯ মিনিটেই এসএসসির ওয়েব সাইটে প্রকাশ করে দেওয়া হলো নামের তালিকা। 
এসএসসির সুপারিশপত্র ছাড়া চাকরি দেওয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে, এমন ৫৭ জন গ্ৰুপ সি কর্মীর নামের তালিকা প্রকাশ করে দিলেন এসএসসি কর্তৃপক্ষ! শুক্রবার কলকাতা হাই কোর্টে এই মামলার শুনানিতে দুপুর ১টা ২ মিনিটে বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন  ২ ঘণ্টার মধ্যে ওই ৫৭ জনের নামের তালিকা এসএসসিকে প্রকাশ করতে হবে।
কিন্তু সময়সীমার ঢের আগে, ২টো ৩১ মিনিটেই এসএসসির ওয়েবসাইটে সুপারিশ ছাড়া চাকরি পাওয়া ৫৭ জন গ্ৰুপ সি কর্মীর নামের তালিকা প্রকাশ করে দেওয়া হল। তালিকা প্রকাশ হওয়ার পর বিচারপতি গঙ্গোপাধ্যায়ের ঘোষণা মেনেই সাড়ে ৩টেতে আবার এই মামলার শুনানি হবে।
প্রসঙ্গত, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে নিয়োগের ক্ষেত্রে সুপারিশপত্র দেয় এসএসসি। তার ভিত্তিতে নিয়োগপত্র দেয় মধ্যশিক্ষা পর্ষদ। ফলে নিয়ম অনুযায়ী, সুপারিশপত্র না দিলে নিয়োগপত্র দেওয়া যায় না! এই ৫৭ জনের ক্ষেত্রে এসএসসি অফিস থেকে কোনও সুপারিশপত্র দেওয়া হয়নি বলে অভিযোগ।
অভিযোগকারী সন্দীপ প্রসাদের আবেদনের শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় বৃহস্পতিবার প্রশ্ন করেন, ‘‘সুপারিশপত্র ছাড়া কী ভাবে চাকরি পেলেন এই ৫৭ জন।এর পরেই শান্তিপ্রসাদ সিংহ  দু’ঘণ্টার মধ্যে তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছিলেন তিনি। আর এসএসসি এটি সক্রিয়তার সাথে  পালন করল দেড় ঘণ্টার মধ্যেই!