ঝাড়খণ্ড সরকারের বড় সিদ্ধান্ত, চাকরি, শিক্ষায় সংরক্ষণ বেড়ে ৭৭ শতাংশ, বিরোধিতা বিজেপির

Written by SNS November 11, 2022 5:44 pm

রাঁচি ,১১ নভেম্বর —সরকারি চাকরি এবং শিক্ষায় পশ্চাৎপদ অংশের জন্য সংরক্ষণের কোটা বৃদ্ধি করল ঝাড়খণ্ড রাজ্য সরকার । আজ রাঁচিতে বিধানসভা অধিবেশনে মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন এই সংক্রান্ত একটি বিধি পেশ করেন। তাতে রাজ্যে সংরক্ষণের কোটা বৃদ্ধি করে ৭৭ শতাংশ করার কথা বলা হয়েছে।

যদিও এই সংশোধনীর সুবিধা পেতে হলে কেন্দ্রীয় সরকারকে সংবিধানের নবম তফসিল সংশোধন করতে হবে। কেন্দ্রীয় সরকারের প্রতি এই ব্যাপারে আর্জি পেশ করে ভাষণ শেষ করেন মুখ্যমন্ত্রী।

প্রধান বিরোধী দল বিজেপি এই সিদ্ধান্তের বিরোধিতা করে। তাদের অনুপস্থিতিতে সংশোধনী প্রস্তাব পাশ হয়ে যায়। এতদিন সংরক্ষণের পরিমাণ ছিল ৫০ শতাংশ।

রাজনৈতিক মহল মনে করছে, পশ্চাৎপদ অংশের মধ্যে বিজেপির প্রভাব রুখতেই এই সিদ্ধান্ত সরেনের। জেএমএম নেতার আশঙ্কা, লাভজনক পদে থাকার অভিযোগে তাঁর বিধানসভার সদস্য পদ চলে গেলে সরকারের ভবিষৎ নিয়ে অচলাবস্থা দেখা দিতে পারে। তেমন হলে তিনি বিধানসভার অন্তর্বর্তী নির্বাচনের পথে হাঁটতে পারেন। তাই সংরক্ষণের কোটা বৃদ্ধির রাস্তায় হাঁটলেন।

এরফলে সরকারি চাকরি, শিক্ষায় তফসিলি জাতি, উপজাতি এবং ওবিসিদের জন্য সংরক্ষণের সীমা ৫০ শতাংশ থেকে বৃদ্ধি করে ৭৭ শতাংশ হবে।

যদিও সরকারি সিদ্ধান্ত নিয়ে নানা মহলে গুঞ্জন শুরু হয়েছে। কারণ, সুপ্রিম কোর্টের রায় হল, কোনওভাবেই সংরক্ষণের মাত্রা ৫০ শতাংশের বেশি হবে না।