বানচাল বড়সড় নাশকতার ছক, দিল্লি পুলিশের হাতে গ্রেপ্তার আইএসআইএস জঙ্গি নেতা

Written by Sunita Das October 2, 2023 4:36 pm

দিল্লি, ২ অক্টোবর– বড়োসড়ো নাশকতার ছক বানচাল করে দিল দিল্লি পুলিশ। আইসিস জঙ্গি নেতা মহম্মদ শাহনওয়াজকে গ্রেফতারের মাধ্যমে সেই নাশকতা আটকানো গিয়েছে বলেই দিল্লি পুলিশ সূত্রে খবর । সোমবার সকালে দেশের ৬০টি জায়গায় ব্যাপক তল্লাশি শুরু করে এনআইএ। তার খানিকক্ষণ পরেই দিল্লি পুলিশের জালে ধরা পড়ে মোস্ট ওয়ান্টেড জঙ্গি। সোমবার শাহনওয়াজ ছাড়াও আরও দুই জঙ্গিকে আটক করেছে দিল্লি পুলিশ। আপাতত তিনজনকে জেরা করা হচ্ছে বলেই খবর। প্রসঙ্গত, আগেও একবার গ্রেপ্তার করা হয়েছিল আইসিস জঙ্গি নেতাকে। কিন্তু পুলিশের চোখে ধুলো দিয়ে সে পালিয়ে যায়।

গোপন ডেরায় লুকিয়ে ছিল এই মোস্ট ওয়ান্টেড জঙ্গি। কয়েকদিন আগেই শাহনওয়াজ-সহ চার জঙ্গির খোঁজ দিতে পারলেই ৩ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছিল এনআইএ।

চলতি বছরের জুলাই মাসে একবার পুণে থেকে গ্রেপ্তার হয়েছিল শাহনওয়াজ ওরফে শাফি উজ্জামা। একদিনের জন্য পুলিশি হেফাজতে থাকার পর পালিয়ে যায় এই আইসিস জঙ্গি। দিল্লির বাসিন্দা শাহনওয়াজ পুণে ছাড়ার পরে রাজধানীতেই লুকিয়ে ছিল। তার সন্ধান পেতে ব্যাপক তল্লাশি চালায় এনআইএ। সোমবার দিল্লিতে তার গোপন ডেরা থেকেই পুলিশের হাতে গ্রেপ্তার হয় শাহনওয়াজ। তার দুই সঙ্গীকেও আটক করে দিল্লি পুলিশ। আপাতত তাদের জেরা করা হচ্ছে।

সূত্রের খবর, মহারাষ্ট্রে আইসিস আদর্শকে ছড়িয়ে দিতে বিশেষ মডিউল তৈরি করছিল শাহনওয়াজ। পেশায় ইঞ্জিনিয়ার শাহনওয়াজের সঙ্গী ছিল রিজওয়ান আবদুল হাজি আলি, আবদুল্লা ফৈয়াজ শেখ ও তালহা লিয়াকত খান। পুণেকে কেন্দ্র করে গোটা দেশে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানোর পরিকল্পনা ছিল এই চার জঙ্গি নেতার। এনআইএ সূত্রে জানা গিয়েছে, সরকারের বিরুদ্ধে যুদ্ধ করে ভারতে ইসলামিক রাষ্ট্র গড়ে তোলার লক্ষ্য নিয়েই এগোচ্ছিল তারা।