ভারতে কমেছে মূল্যস্ফীতি

Written by SNS September 14, 2023 5:28 pm

দিল্লি, ১৪ সেপ্টেম্বর-– চলতি বছরের আগস্টে বার্ষিক ভিত্তিতে ভারতে খুচরা মূল্যস্ফীতি কমে ৬.৮৩ শতাংশে দাঁড়িয়েছে। জুলাই মাসে ভারতে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছিল ৭.৪ শতাংশে। বুধবার কেন্দ্রের পেশ করা পরিসংখ্যানে উঠে এসেছে এমন তথ্য ।

তবে বিশ্লেষকেরা আশঙ্কা করছেন, পণ্যের দাম বেশি থাকায় সেপ্টেম্বরে মূল্যস্ফীতির হার বেশিই থাকবে। প্রতিবেদনে বলা হয়েছে, খাদ্য মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৯.৯৪ শতাংশে, যা জুলাইয়ের ১১.৫১ শতাংশ থেকে কম।

প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে, গ্রাম ও শহরে যথাক্রমে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৭.২ ও ৬.৫৯ শতাংশে। তবে সিএফপিআই বেড়ে ৯.৬৭ ও ১০.৪২ শতাংশে দাঁড়িয়েছে। তাছাড়া দেশটির সিপিআই কোর মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৪ দশমিক ৮ শতাংশে, যা জুলাইয়ের ৪.৯ শতাংশ থেকে কম।

চলতি বছরের জুলাইয়ে ভারতে খুচরা মূল্যস্ফীতি বেড়ে ১৫ মাসের মধ্যে সর্বোচ্চ হয়। খাদ্য মূল্যস্ফীতি বেড়ে তিন বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছিল। ফলে হেডলাইন মূল্যস্ফীতি হয় ৭.৪৪ শতাংশ। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাজার নিয়মিত পর্যবেক্ষণ করছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে বেশ কয়েক বার সুদের হার বাড়িয়েছে তারা। গত সপ্তাহে আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস জানান, সেপ্টেম্বরের পর থেকে মূল্যস্ফীতি কমবে বলে আশা করছে কেন্দ্রীয় ব্যাংক।