৪ দিনে আক্রান্ত ২৮৫, অসমে ডেঙ্গুর আতঙ্কে স্কুল-কলেজ বন্ধের নির্দেশ প্রশাসনের

Written by SNS November 7, 2022 5:02 pm
দিসপুর, ৭ নভেম্বর– করোনা পিছু ছাড়েনি এখনো। পেছনেই রয়েছে মাঙ্কিপক্স। এরই মাঝে আরেক মহামারীতে বিধস্ত অসম। অসমে ভয়াবহ রূপ নিয়েছে ডেঙ্গু। মশকবাহিত রোগটির মোকাবিলায় হিমশিম খাচ্ছে বিজেপি শাসিত রাজ্যটির স্বাস্থ্যবিভাগ। ডিফুর অবস্থা এতটাই ভয়ঙ্কর যে, সেখানে সমস্ত স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।

অসমের কার্বি আংলং জেলার ছোট্ট জনপদ ডিফু। পাহাড়ি এবং সবুজে ঘেরা আধা শহরটি পর্যটকের কাছে আকর্ষণের অন্যতম কেন্দ্র। বিশেষত শীতকালে ভ্রমণ পিপাসুদের আনাগোনা বৃদ্ধি পায় ওই এলাকায়। কিন্তু সম্প্রতি সেখানে মৃত্যুর অগ্রদূত হয়ে দেখা দিয়েছে ডেঙ্গু । গত পাঁচ দিনে কার্বি আংলংয়ে ডেঙ্গুর ২৭০টি মামলা সামনে এসেছে। তাই গতকাল, রবিবার ‘সতর্কতামূলক ব্যবস্থা’ হিসেবে ডিফুতে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

স্থানীয় প্রশাসনের জারি করা ওই নির্দেশে বলা হয়েছে, আজ সোমবার থেকে আগামী শনিবার পর্যন্ত ডিফু পৌরসভা ও বৃহত্তর ডিফু টাউন এলাকায় সমস্ত স্কুল ও কলেজ বন্ধ থাকবে। ডেঙ্গুর প্রকোপ রুখতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। ‘ন্যাশনাল হেল্থ মিশনে’র তরফে জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে, ১ থেকে ৫ নভেম্বরের মধ্যে অসমে ২৮৫টি ডেঙ্গুর মামলা সামনে এসেছে। এরমধ্যে ২৭১টি মামলাই কার্বি আংলং জেলার। ফলে জেলাটিতে পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ হয়ে উঠেছে বলেই মণে করা হচ্ছে।

এদিকে, কার্বি আংলং ছাড়াও অসমের অন্যান্য এলাকাগুলিতে ডেঙ্গুর মামলা সামনে এসেছে। কামরূপ মেট্রোপোলিটান এলাকায় আট জন আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। নলবাড়ি জেলায় ডেঙ্গুতে আক্রান্তত দু’জন। চরাইদেও, কামরূপ গ্রামীণ, নগাঁও ও হোজাই জেলায় এক জন করে আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। পরিস্থিতি দ্রুত সামাল না দিতে পারলে তা মহামারীর রূপ নেবে বলেই আশঙ্কা করছেন বিশ্লেষকরা।