বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশ, পাকিস্তানেরও নিচে ভারত 

Written by SNS October 15, 2022 5:45 pm
দিল্লি, ১৫ অক্টোবর– গোটা বিশ্বের কাছে ভারতের লজ্জাজনক অবস্থা। বিশ্ব ক্ষুধা সূচকে শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশ, পাকিস্তানের চেয়েও নিচে অবস্থান ভারতের! ১০৭ নম্বরে থাকা ভারতের স্কোর ২৯.১। এদেশের ক্ষুধার মাত্রাকে ‘গুরুতর’ ক্যাটাগরিতে ফেলা হয়েছে। লজ্জা বেঁচেছে একমাত্র আফগানিস্তান নিয়েই। কারণ দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে একমাত্র তালিবান শাসিত আফগানিস্তান রয়েছে ভারতের নিচে। ২০২১ সালের তুলনায় তালিকায় আরও নিচে নেমে গিয়েছে নয়াদিল্লি। গতবারের ১০১ নম্বর অবস্থান থেকে নেমে ভারত এখন ১২১টি দেশের মধ্যে ১০৭ নম্বরে।

জানা যাচ্ছে, শ্রীলঙ্কা (৬৪), নেপাল (৮১), বাংলাদেশ (৮৪) ও পাকিস্তান (৯৯) ভারতের থেকে উঁচুতে রয়েছে তালিকায়। এদিকে চিন রয়েছে ১ থেকে ১৭ নম্বরের মধ্যেই। এই অবস্থানে থাকা দেশগুলির পয়েন্ট ৫-এরও কম।
মূলত চারটি বিষয়কে সামনে রেখে সেই মাপকাঠি অনুযায়ীই তৈরি হয় এই সূচক। এগুলি হল অপুষ্টি, পাঁচ বছরের কমবয়সি শিশুদের উচ্চতা, মৃত্যুহার, উচ্চতার তুলনায় ওজন। এই সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়েছে ইউনিসেফ, বিশ্ব ব্যাঙ্ক, খাদ্য ও কৃষি সংস্থার মতো বহু সংস্থার থেকে।

জানা গিয়েছে, আফগানিস্তান ছাড়া ভারতের নিচে রয়েছে জাম্বিয়া, লাইবেরিয়া, নাইজার, হাইতি, চাদ, কঙ্গো, মাদাগাস্কার, ইয়েমেনের মতো দেশগুলি। তবে এই তালিকায় গিনি, জিম্বাবোয়ে, সোমালিয়া, দক্ষিণ সুদান, সিরিয়ার মতো ১৫টি দেশকে রাখা হয়নি। কেননা এই দেশগুলির তথ্য হাতে আসেনি।

তবে গত বছর তালিকা প্রকাশের পর কেন্দ্রের দাবি ছিল, এই তালিকা প্রস্তুতির পদ্ধতিতেই গলদ রয়েছে। তা একেবারেই বাস্তবসম্মত ও তথ্যনিষ্ঠ নয়। এবছরে এই তালিকা নিয়ে কেন্দ্র কি বলবে এখন দেখার সেটাই ।