চাঁদ ছুঁতে আর কয়েক ঘন্টার অপেক্ষা , প্রহর গুনছে ভারত তথা বিশ্ববাসী 

Written by SNS August 21, 2023 6:07 pm
বেঙ্গালুরু, ২১ আগস্ট –  চাঁদের মাটি ছুঁতে আর বেশি দেরি নেই।  ঘড়ির কাঁটায় চোখ রেখে প্রহর গুনছে ভারত তথা বিশ্ববাসী।   আর কয়েক ঘণ্টা পরেই চাঁদের মাটিতে অবতরণ করবে ভারতের চন্দ্রযান ৩-র ল্যান্ডার বিক্রম। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী বুধবার, ২৩ অগস্ট সন্ধ্যা ছ’টা বেজে ৪ মিনিটে তৈরী হবে ঐতিহাসিক মুহূর্ত। হয়তো কয়েক মিনিটের ফারাক হতে পারে। সেই ঐতিহাসিক মুহূর্তের আগে সোমবার দুপুরে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর তরফে বলা হয়েছে, ‘চন্দ্রযান-৩ মিশন: ওয়েলকাম বাডি।’ অবতরণের  আগের প্রতিটি মুহূর্তকে ধরে রাখতে চায় ইসরো। বিক্রম ল্যান্ডারের পাঠানো নানা ছবি প্রকাশ করা হচ্ছে। অবতরণের সম্পূর্ণ প্রক্রিয়াটি সরাসরি সম্প্রচার করা হবে বলেও ঘোষণা করা হয়েছে।    
আনুষ্ঠানিকভাবে চন্দ্রযান ৩-র ল্যান্ডার মডিউলকে স্বাগত জানাল চন্দ্রযান-২ অরবিটার। দ্বিপাক্ষিক সংযোগ ব্যবস্থা স্থাপন হয়ে গিয়েছে।’ পাশাপাশি ইসরোর তরফে জানানো হয়েছে, চাঁদে অবতরণের  একঘণ্টা আগে থেকে চন্দ্রযান ৩-এর ল্যান্ডারের ঐতিহাসিক যাত্রার সাক্ষী থাকতে পারবেন মানুষ। ইসরোর তরফে জানানো হয়েছে, বুধবার সন্ধ্যা ৬ টা ৪ মিনিট নাগাদ চাঁদে অবতরণ করবে চন্দ্রযান ৩-র ল্যান্ডার। ভারতীয় মহাকাশ সংস্থার তরফে জানানো হয়, বুধবার বিকেল ৫ টা ২৭ মিনিট থেকে চন্দ্রযান ৩-র চাঁদে অবতরণের সরাসরি সম্প্রচার শুরু হবে। অর্থাৎ সবকিছু ঠিকঠাক থাকলে চাঁদে অবতরণের শেষ ৪৪ মিনিটের যাত্রাপথ সম্প্রচার করবে ইসরো।
ইসরোর অফিসিয়াল ওয়েবসাইট, ইসরোর ইউটিউব পেজ, ইসরোর ফেসবুক পেজ এবং ডিডি ন্যাশনাল টিভিতে সেই ঐতিহাসিক মুহূর্তের সরাসরি সম্প্রচার হবে। সোমবার বিক্রম ল্যান্ডারের পাঠানো চাঁদের বেশ কিছু ছবি শেয়ার করেছে মহাকাশ গবেষণা কেন্দ্র।  
দেশের প্রতিটি স্কুল, বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠান গুলিকে এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে আবেদন করেছে ইসরো।  এর ফলে ছাত্র-ছাত্রীরা দেশের জন্য অনুপ্রাণিত হবে। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের তরফে বলা হয়েছে, নতুন প্রজন্মের বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার , গবেষকদের উৎসাহিত করার লক্ষ্যেই বিক্রম ল্যান্ডারের চাঁদের মাটি স্পর্শ করার মুহূর্ত সম্প্রচার করা হবে।