গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪ জনের, করোনা হলে জেনোম সিকোয়েন্সিং বাধ্যতামূলক

Written by SNS December 23, 2023 5:44 pm

দিল্লি, ২৩ ডিসেম্বর – প্রতিদিনই বাড়ছে করোনার গ্রাফ। করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে দেশজুড়ে। গত কয়েক দিনে দেশের উদ্বেগ বাড়িয়েছে ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট  জেএন১। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের শনিবার সকালের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭৫২ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪ জনের। ফলে এই নিয়ে মোট করোনা রোগীর সংখ্যা পৌঁছলো ৩ হাজার ৪২০-তে। করোনা ধরা পড়লেই জেনোম সিকোয়েন্সিং বাধ্যতামূলক করা হয়েছে।  

করোনায় মৃতদের মধ্যে ২ জন কেরলের বাসিন্দা, ১ জন রাজস্থান এবং ১ জন কর্নাটকের বাসিন্দা। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, ২১ ডিসেম্বর পর্যন্ত সারা দেশে মোট ২২ জন করোনা রোগীর শরীরে জেএন ১-এর অস্তিত্ব মিলেছে। চিনে জেএন ১-এ আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে হাসপাতালগুলিতে । তবে এখনও পর্যন্ত  এই ভ্যারিয়েন্টের কারণে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি।
রাজ্যগুলিকে সতর্ক হওয়ার পরামর্শ আগেই দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রতিটি রাজ্যেই কেন্দ্রের সতর্কবার্তা পৌঁছেছে। রাজ্য সরকারের তরফেও করোনা  নিয়ন্ত্রণে আগাম ব্যবস্থা এবং পরিকাঠামো প্রস্তুত রাখা হচ্ছে। রাজস্থান, কর্নাটক, বিহার এবং অন্ধ্রপ্রদেশে স্বাস্থ্য দফতর করোনা পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক ডেকেছে। 
কলকাতাতেও করোনা নতুন করে মাথা চাড়া দিয়েছে। শুক্রবার পর্যন্ত শহরে মোট আট জনের দেহে ভাইরাসের খোঁজ পাওয়া গিয়েছিল। তাঁদের মধ্যে ছিল ছ’মাসের এক শিশুও। জেএন.১ উপরূপ কারও দেহে রয়েছে কি না, তা পরীক্ষা করে দেখা হবে।
গত সেপ্টেম্বর মাসে আমেরিকায় প্রথম জেএন ১ ভ্যারিয়েন্টের খোঁজ মেলে। ভারতে প্রথম কেরলে এই ভ্যারিয়েন্টের সন্ধান মেলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে।
তবে এখনই নতুন করে মাস্ক পরা বা ঘুরতে যাওয়ায় বিধিনিষেধ আরোপ করার মতো কোন বাধ্যবাধকতা আরোপ করা হয়নি।