রাশিয়ায় বাদুড়ের মধ্যে করোনার মতোই ভয়ঙ্কর মহামারী ছড়াতে পারে, দাবি বিজ্ঞানীদের

Written by SNS September 24, 2022 5:30 pm
মস্কো, ২৪ সেপ্টেম্বর– করোনা এখনো দাপিয়ে বেড়াচ্ছে বিশ্বে। এরই মধ্যে ভারতে বেড়েছে ডেঙ্গু সংক্রমক। কিন্তু এই সবের মাঝেই আরেক মারাত্মক সংক্রামক ভাইরাসের খোঁজ মিলল রাশিয়ায়। এমনকি ভ্যাকসিনের প্রভাবকেও নষ্ট করে দিতে পারে এই ভাইরাস ।মার্কিন বিজ্ঞানীরা দাবি করেছেন, রাশিয়ায় এক প্রজাতির বাদুড় এই ভাইরাসের বাহক। ২০২০ সালেও এই ভাইরাসকে চিহ্নিত করা হলেও তখন বিজ্ঞানীরা ভাবতেই পারেননি এটি কতটা সংক্রামক হতে পারে। এখন নাকি বোঝা গেছে, এই ভাইরাস করোনার মতোই অতি মহামারীর কারণ হয়ে উঠতে পারে।

প্লস প্যাথোলজি বিজ্ঞানপত্রিকায় এই ভাইরাসের খবর সামনে এনেছেন মার্কিন বিজ্ঞানীরা। এই ভাইরাসের নাম খোস্টা-২ দাবি, এই ভাইরাস আসলে সার্স-কভ-২ ভাইরাসেরই জাতভাই। সংক্রমণ ছড়ানোর পদ্ধতিও এক। মানুষের শরীরে সংক্রমণ ছড়াতে পারে এই ভাইরাস। খুব দ্রুত এক শরীর থেকে অন্য শরীরে ছড়াতে পারে।

করোনাভাইরাসের একটি গোষ্ঠী সার্বেকোভাইরাসের মধ্যেই পড়ে খোস্টা-২ এবং সার্স-কভ-২। করোনার মতোই স্বভাব চরিত্র এই ভাইরাসের। বিজ্ঞানীদের দাবি, সার্স-কভ-২ এর মতোই মানুষের শরীরের রিসেপটর প্রোটিন এসিই২ কে টার্গেট করতে পারে এই ভাইরাস। এই প্রোটিনের ওপর নির্ভর করেই মানুষের দেহকোষগুলিকে সংক্রমিত করতে পারে। এই ভাইরাসের হিউম্যান ট্রান্সমিশনও খুব তাড়াতাড়ি হবে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।